চাঁদে বসেই মানবমূত্র দিয়ে ইট বানাবেন ভারতীয় বিজ্ঞানীরা!

মূত্র দিয়ে তৈরি হবে ইট। আর সেই ইট দিয়ে চাঁদে নির্মাণ করা হবে বাড়ি। এমনটি জানিয়েছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (আইএসআরও) এবং ইন্ডিয়ান ইন্সটিটিউট অব সায়েন্সের (আইআইএসসি) গবেষকরা। বিজ্ঞানীরা দাবি করছেন, ব্যাকটেরিয়ার মাধ্যমে চাঁদের মাটিতে ভারী কিছু নির্মাণ করা সম্ভব।

ভারতের গবেষকরা বলছেন, চাঁদে বসে চাঁদের মাটি দিয়েই তারা ইট তৈরি করার প্রক্রিয়া বের করে ফেলেছেন। এক বিবৃতিতে তারা জানিয়েছেন, চাঁদের মাটির সঙ্গে মানুষের মূত্রে থাকা ইউরিয়া মেশানো হলে সেটি বিক্রিয়ার মাধ্যমে ইট জাতীয় উপাদানে পরিবর্তিত হতে পারে। আর চিরাচরিত সিমেন্টের পরিবর্তে ‘গুয়ার গাম’ অর্থাৎ এক জাতীয় আঠা দিয়ে গাঁথা হবে সেই ইট। এর ফলে এবার চাঁদের জমিতে বাড়ি বানানো সম্ভব হবে।

সম্প্রতি ‘সিরামিকস ইন্টারন্যাশনাল’ এ প্রকাশিত দুটি গবেষণার অন্যতম লেখক তথা ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্সের মেকানিকাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক অলোককুমার বলেন, এটা সত্যিই দারুণ উত্তেজনার। কারণ এখানে দুটি পৃথক ক্ষেত্র অর্থাৎ জীববিজ্ঞান এবং যান্ত্রিক কৌশলকে একসঙ্গে মিলিয়ে কাজ করা হবে।

বহুদিন ধরেই মানুষ চাঁদের মাটিতে ঘর বানানোর স্বপ্ন দেখে আসছে। সেজন্য নির্মাণ ব্যয় কিভাবে কমানো যায় তা নিয়েও গবেষণা চলছে। কারণ নির্মাণ সামগ্রী পৃথিবী থেকে চাঁদে নিয়ে যেতে প্রচুর অর্থ ব্যয় হবে। বিজ্ঞানীদের হিসাব অনুযায়ী পৃথিবী থেকে চাঁদে এক পাউন্ড উপাদান নিতে ব্যয় কমপক্ষে সাড়ে সাত লাখ টাকা। সে কারণে বিজ্ঞানীরা চাচ্ছেন চাঁদের উপাদান ব্যবহার করেই যেন নির্মাণ কাজ করা যায়।

 

সুত্রঃ কালের কণ্ঠ