চট্টগ্রাম টেস্টে ২ পরিবর্তন নিয়ে ফিল্ডিংয়ে বাংলাদেশ

সিল্কসিটি নিউজ ডেস্ক

সিলেটে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটিতে বড় হার দেখায় চট্টগ্রাম টেস্ট পরিণত হয়েছে বাঁচা-মরার যুদ্ধে। গুরুত্বপূর্ণ এই লড়াইয়ে টস জিতে বাংলাদেশকে ফিল্ডিংয়ে পাঠিয়েছেন শ্রীলংকার অধিনায়ক ধনাঞ্জয়া ডি সিলভা।

বাংলাদেশ তাদের একাদশে দুইটি পরিবর্তন এনেছে। দলে ঢুকেছেন সাকিব আল হাসান ও হাসান মাহমুদ। এই ম্যাচই হতে যাচ্ছে হাসান মাহমুদের অভিষেক ম্যাচ। সিলেট টেস্ট থেকে বাদ পড়েছেন তরুণ নাহিদ রানা ও শরিফুল ইসলাম।

শ্রীলংকা তাদের একাদশে একটি পরিবর্তনই এনেছে। সিলেট টেস্টে ৮ উইকেট পাওয়া কাসুন রাজিথা ইনজুরির কারণে আগেই ছিটকে গিয়েছিলেন। তার জায়গায় সুযোগ পেয়েছেন আরেক পেসার কাসুন রাজিথা।

চট্টগ্রামের মাঠ বরাবরই ব্যাটিং স্বর্গ। এই ম্যাচেও দেখা যেতে পারে রানবন্যা। এই মাঠে শ্রীলংকার বিপক্ষে হওয়া শেষ তিনটি টেস্টই ড্র হয়েছে। মাঠের রান প্রসবের পক্ষেই কথা বলে এই পরিসংখ্যান। তবে বাংলাদেশকে ভাবাচ্ছে সাম্প্রতিক ফর্ম। সিলেটে লংকানদের বিপক্ষে ৩২৮ রানে হারের ম্যাচে বাংলাদেশ দুই ইনিংসে অলআউট হয়েছে মাত্র ১৮৮ ও ১৮২ রানে।

তবে এই ম্যাচে বাংলাদেশের সবচেয়ে আশার মন্ত্র সাকিব আল হাসানের ফেরা। দীর্ঘ প্রায় এক বছর পর ক্রিকেটের দীর্ঘতম সংস্করণে নামছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। শ্রীলংকার বিপক্ষে এই মাঠে সাকিবের পারফরম্যান্সও দারুণ। তিনটি টেস্টে চল্লিশের ওপরে গড় রেখে করেছেন ১৬৫ রান। বল হাতে নিয়েছেন ১৫ উইকেট।

দুই দলের একাদশ

বাংলাদেশ: মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, সাকিব আল হাসান, শাহাদাত হোসেন, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, খালেদ আহমেদ ও হাসান মাহমুদ।

শ্রীলঙ্কা: দিমুথ করুনারত্নে, নিশান মাদুশকা, কুশল মেন্ডিস (উইকেটরক্ষক), অ্যাঞ্জেলো ম্যাথিউস, দিনেশ চান্দিমাল, ধনঞ্জয়া ডি সিলভা (অধিনায়ক), কামিন্দু মেন্ডিস, প্রভাত জয়াসুরিয়া, অসিথা ফার্নান্দো, লাহিরু কুমারা ও বিশ্ব ফার্নান্দো।