রবিবার , ২৬ ফেব্রুয়ারি ২০১৭ | ২৭শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

চট্টগ্রামে হল প্রোগ্রামিং ক্যাম্প

Paris
ফেব্রুয়ারি ২৬, ২০১৭ ২:১৪ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

নারী শিক্ষার্থীদের মধ্যে প্রতিযোগিতামূলক প্রোগ্রামিং জনপ্রিয় করা ও তাদের প্রোগ্রামিং দক্ষতা বাড়ানোর লক্ষ্যে শুরু হওয়া তিন দিনের গ্রেস হপার গার্লস ক্যাম্প শনিবার শেষ হয়েছে।

বৃহস্পতিবার চট্টগ্রামের এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন শুরু হয়েছিল এই তিন দিনের গ্রেস হপার গার্লস ক্যাম্প ফর প্রোগ্রামিং কনটেস্ট। বিভিন্ন বিশ্বববিদ্যালয়ের ৩২ জন মেয়ে এই ক্যাম্পে অংশ নেয়।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক ও চট্টগ্রাম ওপেন সোর্স নেটওয়ার্কের উদ্যোগে ও এশিয়ার ইউনিভার্সিটি অব উইমেন এর ব্যবস্থাপনায় ক্যাম্পটি অনুষ্ঠিত হয়েছে।

 

শনিবার অংশগ্রহণকারীদের হাতে সনদ তুলে দেওয়া হয়। এসময় বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

বিডিওএসএনের #মিসিংডটার কার্যক্রমের সমন্বয়কারী শারমিন কবীর জানান, বর্তমানে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে কম্পিউটার বিজ্ঞানে ছাত্রীদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বাড়লেও প্রোগ্রামিং প্রতিযোগিতায় মেয়েদের অংশগ্রহনের হার এখনো অপ্রতুল। তাদের মধ্য থেকে কনটেস্টের ভয় কাটানো এবং প্রোগ্রামিংয়ে আগ্রহী করে তুলতে এই আয়োজন করা হয়।

বিডিওএসএন সূত্রে জানা গেছে, গত বছর থেকে #missingdaughter নামে বিজ্ঞান ও প্রযুক্তিতে মেয়েদের অংশগ্রহণ বাড়ানোর জন্য দেশব্যাপী এই উদ্যোগ নেওয়া হচ্ছে। উভয় ক্যাম্পে প্রতিযোগিতামূলক প্রোগ্রামিং-এর বিভিন্ন বিষয় তুলে ধরা হচ্ছে।

এর পাশাপাশি আসন্ন জাতীয় কলিজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশগ্রহণেচ্ছু চট্টগ্রামের দলগুলোর জন্য একটি দিনব্যাপী কর্মশালা এবং দুদিনব্যাপী একটি প্রোগ্রামিং বুটক্যাম্প করা হয়েছিল।

সূত্র : টেকশহর

সর্বশেষ - বিজ্ঞান ও প্রযুক্তি

আপনার জন্য নির্বাচিত