সোমবার , ৭ আগস্ট ২০১৭ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

লোকে বলে পাগল, চক কয়লার আঁচড়ে রাস্তায় ফুটে তোলেন হৃদয় ছোঁয়া কথা

নিউজ ডেস্ক
আগস্ট ৭, ২০১৭ ৯:০৫ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:

তিনি রাস্তায় বসে চক, কয়লা, খোয়া আর মাটি দিয়ে একের পর এক ছবি এঁকে চলেছেন। আর পাশ দিয়ে যাওয়ার সময় পখচারিরা সেই ছবি অপলোক দৃষ্টিতে একবার হলে দেখছেন। কেউ থমকে যাচ্ছেন তার চকের আঁচড়ে ফুটে উঠা ছবি দেখে।

ছবির মাঝে মাঝে কোথাও কোথাও চমৎকারভাবে নিপুন হাতে লিখে রেখেছেন তার মনের কিছু কথা। আর সেই কথা যেন শুধুই কথা নয়, যেন হৃদয় ছোঁয়া কথা। অথচ লোকটকি সবাই ডাকে পাগল বলে। কিছুটা মানসিক সমস্যাগ্রস্থ বলেও বলে মনে হয় তাকে দেখে। কিন্তু তিনি যেসব কথা এবং ছবি চক, কয়লা, ইটের খোয়া এবং মাটির সাহায্যে ফুটে তুলেন-তা এক বাক্যে অসাধারণ।

ছবি-সিল্কসিটি নিউজের পাঠক আরাফাত রুবেলের সৌজন্যে

এমনই এক ব্যক্তি রাজশাহীর বিভিন্ন এলাকায় রাস্তার এক পাশে বসে ছবি আঁকেন মনের রং তুলি দিয়ে চকের সাহায্যে। কয়েকটি ছোট ছোট ব্যাগে করে ভরে চক, কয়লা, ইট, খোয়া এবং মাটির সাহায্যে ফুটে তোলেন নানা ছবি, কবিতা, কিছু মনের কথা বা কিছু বাস্তবতা।

আর এসব দেখে এবং পড়ে পথচারীরা তাকে কেউ কেউ এক-দুই টাকা করে সাহায্যও করেন। রাস্তায় ছবি এঁকে এবং মনের কিছু কথা তুলে ধরে তিনি পথচারীদেরকে তাকে আর্থিকভাবে সাহায্য করারও আহ্বান জানান। যাকে এক কথায় বলা হয় ভিক্ষাবৃত্তি।

ছবি-সিল্কসিটি নিউজের পাঠক আরাফাত রুবেলের সৌজন্যে

এই পদ্ধতিতে ইউরোপ আমেরিকার মতো দেশে ভিক্ষাবৃত্তি হয় বলে শোনা যায়। তারা কেউ কখনো কারো নিকট হাত পাতবে না। কিন্তু রাস্তায় ছবি এঁকে বসে থাকলেই তাকে সহায়তা করে পথচারীরা। ছিক তেমন পদ্ধতিই বেছে নিয়েছেন রাজশাহীর মানসিক সমস্যাগ্রস্থ এই ব্যক্তি।

  • যিনি নিজের নাম-পরিচয়ও বলেন না। শুধু লিখে রাখেন নানা কথা। তার লিখে রাখা কথাগুলোর মধ্যে রয়েছে, বসত বাড়ি সয়-সম্বল সব কেড়ে নিয়ে গেছে নিষ্ঠুর নদীতে, সেই থেকে এই মানসিক জ্বালা-যন্ত্রণা। মন ঠিক হয়ে আর কোথাও দাঁড়ায় না।’

আবার কোথাও লিখে রেখেছেন, ‘জগতের সব মানুষ সমান না সব মানুষ মানুষও না’। তাকে কেউ কিছু জিজ্ঞেস করলে প্রতি উত্তরে লিখেন, ‘কথা বলার মতো মানসিকতা সবসময় থাকেনা।’

ছবি-সিল্কসিটি নিউজের পাঠক আরাফাত রুবেলের সৌজন্যে

  • নগরীর বালিয়া পুকুর এলাকারস্থানীয় বাসিন্দা আকবর আলী সিল্কসিটি নিউজকে জানান, লোকটির জামা-কাপড়, মাথার চুল, দাড়ি সবকিছু দেখে যে কেউ বলবে তিনি একটা পাগল। কেউ তাকে তাকে পাগল বলেই ডাকেন। কিন্তু তিনি যেভাবে ছবি ফুটিয়ে তোলেন এবঙ নিপুন হাত দিয়ে যেসব কথা অসাধারণভাবে লিখেন-তাতে তাকে সুস্থ মস্তিস্কের একজন লোক বলেই মনে হবে। তবে তিনি মানসিকভাবে বিপর্যস্ত এটা তার লিখে রাখা কথা এবং শারীরিক ভাব-ভঙ্গি দেখেই বুঝে নেওয়া যায়।

প্রত্যক্ষদর্শী আরাফাত রুবেল লোকটিকে এবং তার কর্মযজ্ঞ দেখে সিল্কসিটি নিউজকে বলেন, অনেকটা জীর্ণ-শীর্ণ এ ব্যক্তি রাজশাহীর বিভিন্ন এলাকায় ঘুরে বেড়ান গত কয়েক বছর ধরে। তার লেখা এবং ফুটে তোলা ছবি দেখে তাকে মানসিক প্রতিবন্ধি বলার কোনো উপায় নাই। তিনি যেসব কথা লিখে রেখেছেন, সেগুলো যেন হৃদয় ছুয়ে যায় একেকটি কথা।’

স/আর

সর্বশেষ - রাজশাহীর খবর