ঘোষণা দিয়ে কিছু সেনা সরিয়ে নিচ্ছে রাশিয়া

ইউক্রেন সীমান্তে সামরিক মহড়া শেষে কিছু সেনাকে সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে রাশিয়া।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় সৈন্যদের সরে যাওয়ার একটি ভিডিও প্রকাশ করেছে। সেখানে দেখা যাচ্ছে ট্যাংকগুলোকে ট্রেনে ওঠানো হচ্ছে সরিয়ে নেওয়ার জন্য।

গত কয়েকদিন ধরেই যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য বলে আসছে যে কোনো সময় ইউক্রেনে হামলা করবে রাশিয়া। তাদের এমন হুঁশিয়ারির মধ্যেই কিছু সেনাকে সরিয়ে নিল ক্রিমলিন।

তবে রাশিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে কিছু জায়গায় মহড়া শেষ হলেও অধিকাংশ জায়গায় মহড়া চলবে।

রাশিয়ার ইন্টারফ্যাক্স বার্তা সংস্থা মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে বলেছে, সৈন্যদের সামরিক মহড়া এখনও চলছে। তবে দক্ষিণ এবং পশ্চিমাঞ্চলের সামরিক এলাকার কয়েকটি সেনা ইউনিটের মহড়া শেষ হয়েছে। এসব ইউনিটের সেনারাই ঘাঁটিতে ফিরে যেতে শুরু করেছে।

রাশিয়ার যে সৈন্যরা ইউক্রেন সীমান্ত থেকে ব্যারাকে ফিরে গেছেন তাদের আগে থেকেই সরে যাওয়ার কথা ছিল বলে জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এদিকে রাশিয়া-ইউক্রেন উত্তেজনা নিরসনে রাশিয়া গেছেন জার্মান চ্যান্সেলর। আর তারন রাশিয়া সফরের সময়ই সামরিক মহড়া শেষে কিছু রাশিয়ান সৈন্য ঘাঁটিতে ফিরে গেছেন।

রাশিয়া সীমান্তে যে পরিমাণ সেনা মোতায়েন করছে, তার তুলনায় ব্যারাকে ফিরে যাওয়া সেনার সংখ্যা খুবই নগণ্যই মনে করা হচ্ছে।

সামরিক বিশেষজ্ঞরা জানিয়েছেন, তারা এখনো নিশ্চিত না ঠিক কতজন সৈন্যকে সরিয়ে নিয়েয়ে রাশিয়া।

রাশিয়ার মুখপাত্র দিমিত্রি পেসকোভ বলেন, আমরা সব সময় বলেছি মহড়া শেষ হলেই সৈন্যরা ফিরে যাবে।

তবে রাশিয়ার এমন কথাকে বিশ্বাস করেন না ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস। তিনি জানিয়েছেন রাশিয়া যতক্ষন সব সৈন্য  সরিয়ে না নিচ্ছে ততক্ষন নিশ্চিত করে বলা যাবে না তারা ইউক্রেন হামলা করবে না।

এ ব্যপারে লিজ ট্রাস বলেছেন, রাশিয়ার হামলা চালানোর কোনো পরিকল্পনা নেই। একথা বিশ্বাস করতে হলে ইউক্রেন সীমান্ত থেকে অধিকাংশ রুশ সেনাদের সরে যেতে দেখতে চায় যুক্তরাজ্য।

 

সূত্রঃ যুগান্তর