ঘিসলাইনে ম্যাক্সওয়েল দোষি সাব্যস্ত, এরপর কী হবে?

ব্রিটেনের বিশিষ্ট নারী ঘিসলাইনে ম্যাক্সওয়েল যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বুধবার দোষি সাব্যস্ত হয়েছেন। ১৯৯৪ থেকে ২০০৪ সালের মধ্যে অর্থদাতা জেফরি ইপস্টেইনের সঙ্গে শারীরিক সম্পর্কের জন্য কিশোরীদের প্ররোচিত করে রাজি করানোর জন্য দোষি সাব্যস্ত হয়েছেন তিনি।

ঘিসলাইনে ম্যাক্সওয়েল যে কাজগুলো করেছেন, সেগুলোর জন্য দোষি সাব্যস্ত হওয়ায় এখন তার কী হতে পারে, তা নিয়ে বেশ আলোচনা চলছে।

আইন বিশেষজ্ঞরা মনে করছেন, ঘিসলাইনে ম্যাক্সওয়েল ৬৫ বছরের বেশি সময়ের জন্য দণ্ডিত হতে পারেন। তার বিরুদ্ধে পাঁচটি অভিযোগ প্রমাণ হয়েছে। তিনি যৌন সম্পর্ক তৈরি করার জন্য কিশোরীদের পাচার করেছেন, এজন্য ৪০ বছরের সাজা হতে পারে।

তবে তাকে কখন কারাদণ্ড দেওয়া হবে, সে ব্যাপারে বিচারক নির্দিষ্ট করে কিছু বলেননি। যুক্তরাষ্ট্রের জেলা জজ আলিসন নাথান এ ব্যাপারে নিরব রয়েছেন। ম্যাক্সওয়েল আলাদাভাবে দুটি মামলার মুখোমুখি হয়েছেন, যেগুলোর বিচার পরবর্তী তারিখে করা হবে।

ঘিসলাইনে ম্যাক্সওয়েলের আইনজীবী এখনো আপিলের ব্যাপারে কিছু বলেননি।

তবে সাক্ষীরা বেনামে সাক্ষ্য দিতে পারেননি। আইন বিশেষজ্ঞরা মনে করছেন, দোষি সাব্যস্ত হওয়ার রায়কে উল্টে দেওয়ার জন্য প্রয়োজনীয় উচ্চ আইনি বাধাটি পরিষ্কার করতে সংগ্রাম করবেন ম্যাক্সওয়েল।

যদিও ম্যাক্সওয়েল এর আগে দাবি করেছেন, তিনি নির্দোষ। ম্যাক্সওয়েল আরও বলেছেন, কারাগারে তাকে গন্ধওয়ালা খাবার পরিবেশন করা হয়েছে। কাঁচা নর্দমার গন্ধ তার নাকে লেগে আছে।

 

সূত্রঃ কালের কণ্ঠ