গোলকিপিংকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন নয়্যার

উয়েফা চ্যাম্পিয়নস লিগের এবারের আসরের শিরোপা জিতেছে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখ। কিংসলে কোম্যানের করা একমাত্র গোলে ফ্রেঞ্চ ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইকে (পিএসজি) ১-০ গোলে হারিয়ে ষষ্ঠবারের মতো চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতেছে বায়ার্ন।

তাদের শিরোপা জয়ে বড় অবদান ছিল গোলরক্ষক ম্যানুয়েল নয়্যারের। পুরো ম্যাচে নেইমার জুনিয়র, কাইলিয়ান এমবাপে, অ্যাঞ্জেল ডি মারিয়া, মার্কুইনহোসদের একের পর এক আক্রমণ অসামান্য দক্ষতায় ঠেকিয়েছেন নয়্যার। এর মধ্যে নেইমার ও এমবাপে একা পেয়েও পরাস্ত করতে পারেননি নয়্যারকে।

ম্যাচ শেষে পিএসজি কোচ থমাস টুখেল এক বাক্যে মেনে নিয়েছেন নয়্যারের শ্রেষ্ঠত্ব। স্বীকার করেছেন, গোলকিপিংকে নতুন উচ্চতায় নিয়ে গেছেন জার্মানির এ গোলরক্ষক। টুখেলের দলে দুর্দান্ত ছিলেন গোলরক্ষক কেইলর নাভাস। তবে নয়্যার তাকেও ছাপিয়ে গেছেন বলে মন্তব্য পিএসজি কোচের।

পোস্ট ম্যাচ সাক্ষাৎকারে সাংবাদিকদের তিনি বলেছেন, ‘আমাদের দলে কেইলর নাভাস আছে। তবে (পিএসজির জন্য) ভুল সময়ে নিজের সেরা ফর্ম দেখিয়েছে নয়্যার। সে গোলকিপিং অনন্য এক উচ্চতায় নিয়ে গেছে। দূর্ভাগ্যবশত সেটা আমাদের বিপক্ষেই।’

নয়্যারকে পরাস্ত করতে না পারা মার্কুইনহোস ফাইনাল হারের পর বলেছেন, ‘আমাদের শুধু জয়টাই এলো না। শুধু খেলার জন্যই ফাইনালে নামেন না আপনি, জেতার জন্য নামেন। কিন্তু আমরা সেটা পারিনি। তবে আমাদের দলের ওপর আমরা গর্বিত। কেউ আমাদের ওপর আস্থা দেখায়নি। তবে আমরা ধাপে ধাপে সামনে এগিয়েছি।’