গোমস্তাপুরে মহানন্দা নদীতে ভাঙন

ভ্রাম্যমাণ প্রতিনিধি
চাঁপাইনবাবগঞ্জর জেলার গোমস্তাপুর সদর ইউনিয়নের মহানন্দা নদীর দুই কিলোমিটার এলাকা জুড়ে অসময়ে শুরু হয়েছে ভাঙন। হঠাৎ করে মহানন্দা নদীতে ভাঙনের সৃষ্টি হওয়ায় আতঙ্কিত ওই এলাকার বাসিন্দারা।

সাধারণত বর্ষা মৌসুমে নদী ভাঙন হলেও এবছর শুকনো মৌসুমে মহানন্দা নদীতে ভাঙন শুরু হওয়ায় আতঙ্কিত পাড়ের মানুষেরা। ফলে উপজেলার সদর ইউনিয়নের নয়াদিয়ারী, দেবীনগর, শেরশাহবাদ গ্রামের কয়েকশত পরিবার এখন ভাঙন আতঙ্কে দিন পার করছে।

এরই মধ্যে নদী গর্ভে বিলীন হয়েছে আমবাগানসহ কয়েকটি পরিবারের বসতবাড়ি। নদী ভাঙ্গন অব্যহত থাকলে ইউনিয়নের সবচেয়ে বড় মসজিদ ও শিক্ষা প্রতিষ্ঠান নদীগর্ভে বিলীন হওয়ার সম্ভাবনা রয়েছে।

ভাঙনে ক্ষতিগ্রস্থ মহানন্দা পাড়ের বাসিন্দারা আব্দুল মতিন জানান , ঘুমের মধ্যেও তারা ভাঙন আতঙ্কে থাকেন, কখন যেন নদীতে বিলিন হয়ে যায় সর্বস্ব। নদীতে অপরপ্রান্তে চর জাগায় এই পাড়ে ভাঙন লেগেছে বলে দাবী তাদের।
স্থানীয়দের দাবী নদীর মাঝখানে বালুর চর জাগায় নদী গতিপথ পরিবর্তনে ভাঙন বেড়েছে। তাই বালু ড্রেজিং করে নদীর গতি পথকে ঘুরিয়ে দিতে পারলে ভাঙন ঠেকানো সম্ভব।

গোমস্তাপুর সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ইউনিয়ন জামাল উদ্দিন মন্ডল জানান, ইতিপূর্বে স্থানীয় ভাবে ভাঙন রোধের চেষ্টা করা হয়েছে। সরকারীভাবে স্থায়ী সমাধানের প্রক্রিয়া অব্যাহত রয়েছে।

স/অ