গোমস্তাপুরে ভাঙ্গা রাস্তায় ভোগান্তিতে ৮ গ্রামের বাসিন্দারা


গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি:

গোমস্তাপুরে মানুষ ও যানবাহন চলাচলের গুরত্বপূর্ণ রাস্তার কয়েকটি স্থান ভেঙ্গে যাওয়ায় দুভোর্গে পড়েছে এলাকাবাসী।

উপজেলার গোমস্তাপুর ইউনিয়নের বালুগ্রাম( দক্ষিণটোলা) গ্রামের এই আঞ্চলিক সড়কটি ভেঙ্গে যাওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে।

রাস্তাটির বিভিন্ন জায়গায় খাল-খন্দক সৃষ্টি হওয়ায় চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এলাকাবাসী অনতিবিলম্বে রাস্তাটি মেরামত করে চলাচল উপযোগী করার জন্য জোর দাবী জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে ।

সরেজমিনে দেখা গেছে, ওই সড়কটির অনেক জায়গায় ভাঙ্গন দেখা দিয়েছে। সড়কের একটি নির্দিষ্ট জায়গা অনেকবার ভাঙলেও কর্তৃপক্ষ তেমন কোন কার্যকর ভূমিকা গ্রহণ করেনি। সড়কটিতে ভারী যানবাহন ও মানুষের চলাচল হয়ে থাকে । এখন কোন ভারী যানবাহন চলাচল করতে পারছে না। এ রাস্তাটি দিয়ে ৪টি ওয়ার্ডের ৮ গ্রামের প্রায় ১০ হাজার লোকের যাতায়াত।

স্থানীয় বাসিন্দা রোজিনা বেগম বলেন, সড়কটি দীর্ঘদিন যাবৎ ভেঙে রয়েছে। এতে করে সাধারণ মানুষকে যাতায়াতের জন্য চরম দূভোর্গ পোহাতে হচ্ছে। গত বছর এ সড়কটি দিয়ে একটি বালু বোঝায় ট্রাক খাদে পড়ে গেলে গাড়িচালক কোন রকমে প্রাণে বেঁচে যান। সড়কটি কয়েকবার মেরামত করলেও তেমন কোন কাজে আসেনি ।

ইউপি সদস্য সাইদুর রহমান জানান, ঔ সড়কটি এখন অনেক ঝুঁকিপূর্ণ। এলজিএসপি’র টাকা দিয়ে ইতিপূর্বে তিন থেকে চারবার রাস্তাটি মেরামত করা হলেও তেমন কোন ফল পাওয়া যায়নি।

ইউপি চেয়ারম্যান জামাল উদ্দিন মন্ডল বলেন, রাস্তাটির বিভিন্ন জায়গায় নদীর পানি বৃদ্ধি হলে ফলে প্রতিবছর ভেঙে যায়। ইতিপূর্বে নিজস্ব অর্থায়নে রাস্তাটি কয়েকবার মেরামত করা হলেও ভাঙ্গনের কবল থেকে রক্ষা করা যায়নি। কিন্তু আমরা সামনে উদ্যোগ নিয়েছি ভাঙ্গনের জায়গাটিতে এক কিলোমিটার গাইড ওয়াল বা সিসি ব্লক দিয়ে বেঁধে রাস্তাটিকে ভাঙ্গনের কবল থেকে রক্ষা করার।

এ বিষয়ে উপজেলা প্রকৌশলী ( এলজিইডি)সুলতানুল ইমাম জানান, রাস্তার ভাঙ্গনের কথাটি আমার জানা আছে। সামনে এলজিইডি’র টেন্ডারে রাস্তা মেরামতের প্রকল্প গ্রহন করা হবে।

এস/এ