গোদাগাড়ীর আদিবাসী দুই কৃষক আত্মহত্যা মামলায় নলকূপ অপারেটরের বিরুদ্ধে চার্জশীট

নিজস্ব প্রতিবেদক :

দেশের আলোচিত রাজশাহীর গোদাগাড়ীর নিমঘুটু গ্রামে সেচের পানি না পেয়ে আদিবাসী দুই কৃষকের আত্মহত্যার প্ররোচনার মামলার বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) চাকরিচ্যুত গভীর নলকূপ অপারেটর সাখাওয়াত হোসেনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দিয়েছে পুলিশ।

সংশ্লিষ্ট সূত্রে জানাযায়, রাজশাহীর পুলিশ সুপার (এসপি) এবিএম মাসুদ হোসেন সোমবার ২৫ এপ্রিল অভিযোগপত্র অনুমোদন দেওয়ার পর আজ বুধবার তা আদালতে দাখিল করা হয়েছে। সাক্ষ্য-প্রমাণের ভিত্তিতে আত্মহত্যার প্ররোচনার মামলার অভিযোগপত্রে শুধু সাখাওয়াতকেই অভিযুক্ত করা হয়েছে। কৃষকের জমিতে সেচের পানি না পাওয়া এবং আদিবাসী দুই কৃষকের আত্মহত্যার প্ররোচনার মামলার অন্য কারও গাফিলতি পাওয়া যায়নি মর্মে। অভিযোগপত্র দেওয়া হয়েছে।

গোদাগাড়ী থানার ওসি কামরুল ইসলাম জানান, অভিনাথ মারান্ডির আত্মহত্যার ঘটনায় করা মামলার অভিযোগপত্রটি পুলিশ সুপারের অনুমোদনের পর আজ বুধবার তদন্ত কর্মকর্তা অভিযোগপত্র আদালতে দাখিল করেছেন। অন্যদিকে রবি মারান্ডির আত্মহত্যার ঘটনায় করা মামলারও অভিযোগপত্র প্রস্তুত হয়েছে। আগামী সমপ্তাহে ওই মামলারও অভিযোগপত্র আদালতে দাখিল করা হবে।

উল্লেখ্য, রাজশাহীর গোদাগাড়ী উপজেলার নিমঘুটু গ্রামের আদিবাসী দুই কৃষক অভিনাথ মারান্ডি ও তার চাচাতো ভাই রবি মারান্ডি  কৃষি জমিতে সেচের পানি না পাওয়ায় গত ২৩ মার্চ বিষপান করেন। এতে অভিনাথ ওইদিনই মারা যান। ২৫ মার্চ মারা যান রবি।অভিযোগ রয়েছে দুই কৃষককে বোরো ধানের জমিতে সেচের পানি দিচ্ছিলেন না বিএমডিএ’র গভীর নলকূপ অপারেটর ও ওয়ার্ড কৃষক লীগের সভাপতি সাখাওয়াত হোসেন। সাখাওয়াত পানি না দিয়ে তাদের বিষ খেতে বলেছিলেন। এ কারণে তারা বিষপান করেন। এ নিয়ে পরিবারের পক্ষ থেকে সাখাওয়াতের বিরুদ্ধে দুটি আত্মহত্যার প্ররোচনার মামলা করা হয়। মামলা ঘটনার ১১ দিন পর পুলিশ সাখাওয়াতকে গ্রেপ্তার করে। সেদিনই বিএমডিএ সাখাওয়াতের নিয়োগ বাতিল করে।

সম্প্রতি দুই কৃষকের মরদেহের ময়নাতদন্ত প্রতিবেদন পায় পুলিশ। এতে দুই কৃষক একই ধরনের বিষ পানে মারা গেছেন বলে বলা হয়েছে। পুলিশও তদন্তে সাখাওয়াতের বিরুদ্ধে ওঠা অভিযোগের সত্যতা পেয়েছে। তাই তার বিরুদ্ধে বিচারের জন্য আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়েছে।

এস/আই