গোদাগাড়ীতে রেললাইনের গাছ কাটলেন প্রভাবশালীরা

গোদাগাড়ী প্রতিনিধি:


গোদাগাড়ীতে রেলওয়ের গাছ কাটার অভিযোগ উঠেছে । উপজেলার মাটিকাটা ইউনিয়নের রেলগেট থেকে মাটিকাটা ভাটা সড়কের পাশের সরকারি গাছ কাটা হচ্ছে। ওই সড়কের পাশ থেকে গত কয়েকদিন আগে কেটে রাখা একটি বড় গাছ জব্দ করেছে প্রশাসন।

এলাকার কয়েকজন বাসিন্দার সঙ্গে কথা বলে জানা গেছে, যেখানে গাছটি কাটা হয়েছে সেগুলো রেলওয়ের সরকারি জমির ভিতর অনেক বছর আগে ওই সড়কের পাশে রেলওয়ের জমি জুড়ে লাগানো হয় আম, রেইন্ট্রিসহ বিভিন্ন প্রজাতির গাছ। প্রভাবশালী ব্যক্তি তা কেটে নিয়ে যাচ্ছে। গত কয়েকদিন আগে মুনির তার বাড়ীর সামনে একটি বড় গাছ কাটার সময় স্থানীয়রা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কে ফোন করলে পুলিশ গিয়ে কাটা গাছটি জব্দ করে স্থানীয় ইউপি সদস্যর জিম্মায় রেখে আসে। মাটিকাটা ইউপি সদস্য সেতাবুর রহমান বাবু বলেন, গত কয়েকদিন আগে ওই রাস্তার পাশের গাছটি কাটার পর পুলিশ ঘটনাস্থলে আসলে আমাকে ফোন দেই এবং গাছটি আমার জিম্মায় আছে।

এ ব্যাপারে জানতে চাইলে মনিরুল ইসলাম বলেন, জায়গাটি রেলওয়ের কিন্তু আমাদের ভোগ দখলে আছে। গাছটি আমাদের বাড়ীর জমির সীমানার মধ্যে ছিল। এটা আমার বাপ দাদার আমল থেকে আমাদের পজিশনে থাকার কারণেই গাছটি কাটা হয়েছে।

গোদাগাড়ী মডেল থানার পুলিশ উপ-পরিদর্শক (এসআই) আতোয়ার হোসেন বলেন, এসব গাছের মালিক বাংলাদেশ রেলওয়ে। গাছ কাটার বিষয়টি উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মহোদয়কে অবহিত করা হয়েছে। উনার নির্দেশনা মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ ইমরানুল হক বলেন, ‘যদিও রেলওয়ের গাছসহ সম্পত্তি রক্ষার দায়িত্ব বাংলাদেশ রেলওয়ের। সরকারি গাছ বা সম্পত্তি হিসেবে আমাদের সবারও দায়িত্ব রয়েছে। গাছ কাটা ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। এবং জেলা প্রশাসক মহোদয়ের সাথে কথা বলে কর্তনকৃত গাছটির বিষয়ে ব্যবস্থা গ্রহন করা হবে।

 

স/আ