গোদাগাড়ীতে মানব পাচার প্রতিরোধে ইয়ুথ ফোরামের উন্নয়ন নাটক মঞ্চায়ন

নিজস্ব প্রতিবেদক:
গোদাগাড়ীতে মানব পাচার প্রতিরোধে উন্নয়ন নাটক মঞ্চায়ন করা হয়েছে।
গতকাল ও আজ গোদাগাড়ীর মাটিকাটা ইউনিয়ন পরিষদ প্রাঙ্গনে ও দেওপাড়া ইউনিয়নের রাজাবাড়ীহাতে মানব পাচার প্রতিরোধ ইয়ুথ ফোরামের আয়োজনে এবং রিলিফ ইন্টারন্যাশনালের সহযোগিতায় মানব পাচার প্রতিরোধে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 
অনুষ্ঠানটির সমন্বয়ে ছিল মানবাধিকার সংস্থা এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি।

 

নাটক মঞ্চায়নের অন্যতম উদ্দেশ্য ছিল, একজন নারী বৈধভাবে বিদেশে যাওয়ার পর কিভাবে আত্মনির্ভরশীল হয়ে উঠে এবং পাশাপাশি একজন পুরুষ অবৈধভাবে বিদেশে পাড়ি দেয়ার পর কোন কোন বিপদের মুখোমুখী হয়েছিল এবং কিভাবে দেশে ফিরে আসে এরকম দুটি পরিবারের ঘটনা নিয়েই সাজানো হয়েছিল উন্নয়ন নাটক ‘নিরাপদ অভিবাসন’। নিজ ইউনিয়নকে মানব পাচারমুক্ত রাখা, মানব পাচারের ভয়াবহতা সম্পর্কে জানানো এবং নিরাপদ অভিবাসনে প্রক্রিয়াসমূহ প্রান্তিক পর্যায়ে পৌঁছে দেয়া।

 

এক্ষেত্রে ইয়ুথরা যথাযথ ভূমিকা রাখবে বলেও নাটকে উল্লেখ করা হয়। এছাড়াও নিরাপদ অভিবাসনের প্রক্রিয়া জানতে হলে ইউনিয়ন ডিজিটেল সেন্টার উদ্যোক্তাদের সহযোগিতা নেয়ার বিষয়েও গুরুত্বারোপ করা হয়।

 

মানব পাচারের হাত থেকে নিজেদেরকে সুরক্ষিত রাখা এবং পাচারকারীদের কাছ থেকেও সজাগ দৃষ্টি রাখবার বিষয়সমূহও নাটকের মাধ্যমে উপস্থাপন করা হয়। উন্নয়ন নাট্য প্রদর্শনীতে অংশ নেন এসিডি’র প্রকল্প সমন্বয়কারী মো: রায়হানুল ইসলাম, ডিস্ট্রিক প্রোগ্রাম ফ্যাসিলেটেটর সাকিম উদ্দীন, সমাজ কর্মী জাহিদ খান প্রমূখ।

নাট্য প্রদর্শনীতে শেষে সংলাপে মানব পাচার প্রতিরোধ ইয়ুথ ফোরামের সদস্য, অভিভাবকসহ বিভিন্ন পেশাজীবি লোকজন অংশ নেন।
স/শ