গোদাগাড়ীতে প্রাণীসম্পদ গবেষণা কাম ল্যাবরেটরী ভবনের উদ্বোধন

গোদাগাড়ী প্রতিনিধি:

রাজশাহীর গোদাগাড়ী উপজেলার রাজাবাড়ী হাট এলাকায় বাংলাদেশে প্রাণি সম্পদ গবেষণা ইনস্টিটিউট এর অফিস কাম ল্যাবরেটরী ভবন এর শুভ উদ্বোধন হয়েছে। আজ বৃহস্পতিবার বেলা ১১ টায় গোদাগাড়ী আঞ্চলিক কেন্দ্র রাজাবাড়ী হাটে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারে মাননীয় মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ প্রধান অতিথি থেকে এর শুভ উদ্বোধন করেন।

এই সময় উপস্থিত ছিলেন রাজশাহী-১ আসনের সংসদ সদস্য ও সাবেক শিল্প প্রতিমন্ত্রী আলহাজ্ব ওমর ফারুক চৌধুরী, রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট এর মাহপরিচালক ড. তালুকদার নূরুন্নাহার , সহকারি পরিচালক ড. আজহারুল ইসলাম তালুকদার, অতিরিক্ত পরিচালক ড. এরশাদুজ্জামান, প্রকল্প পরিচালক বিভাগীয় প্রধান ড. গিয়াস উদ্দীন, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট এর সিনিয়র সহকারি অফিসার ও রাজাবাড়ী আঞ্চলিক গবেষণাগারের প্রধান ডা: মোঃ শওকত মাহমুদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ জাহিদ নেওয়াজ, উপজেলা আওয়ামীলীগ সভাপতি বদিউজ্জামান, সাধারণ সম্পাদক আব্দুর রশিদ, পৌর আওয়ামীলীগ সাধারণ সম্পাদক রবিউল আলম, উপজেলা যুবলীগ সভাপতি জাহাঙ্গীর আলমসহ বাংলাদেশ আওয়ামীলীগের বিভিন্ন সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ ও স্থানীয় সুধিজন।

আঞ্চলিক কেন্দ্র প্রতিষ্ঠার গুরুত্বঃ

সময়ের প্রেক্ষাপটে পরিবর্তিত , বৈশ্বিক জলবায়ু পরিববর্তনজনিত চ্যালেঞ্জ মোকাবেলা ও বিএলআরআই গবেষণা কাজের সম্প্রসারণ এবং অঞ্চলভিত্তিক সমস্য চিহিৃত করে সমাধানের লক্স্যে গবেষণা কাজ পরিচালনায় জন্য আঞ্চলিখ কেন্দ্র প্রতিষ্ঠা করা হচ্ছে। এর উদ্ভাবিত প্রযুক্তিগুলো মাঠ পর্যায়ে পর্যবেক্ষণ ছাড়াও বিভিন্ন সমস্য চিহিৃত করে সমাধানে কাজে লাগবে। ফলে জাত উদ্ভাবন , খাদ্য পুষ্ঠি ব্যবস্থাপনা , রোগ সনাক্তকরণ এবং রোগ নিয়ন্ত্রণে প্রতিষেধক উদ্ভাবন, খামারী ও উদ্যোক্তাদের পরমর্শ সোব ও দেশের আর্থ সামাজিক উন্নয়নের অবদান রাখার অন্যতম লক্ষ্য।

অফিস কাম গবেষণাগার স্থাপনের পূর্বকথাঃ

বর্তমান সময়ে দেশে ছাগলের পিপিআর রোগ ও গবাদি প্রাণীর ক্ষুরারোগ এর কারণে গবাদি প্রাণীর উন্নয়ন মারাত্মকভাবে ব্যহত হচ্ছিল। এই বিষয়টি বেবেচনা করে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মাধ্যমে বিএলআরআই বাংলাদেশে ক্ষুরারোগে ও পিপিআর গবেষণা শীর্ষক একটি উন্নয়ন প্রকল্প প্রগণ করে।

বিস্তারিত গবেষণা কাজ ও নমুনা তথ্য সংগ্রহের জন্য প্রকল্পের অর্থায়নে রাজশাহী গোদাগাড়ী উপজেলার রাজাবাড়িহাটে প্রণিসম্পদ অধিদপ্তর কর্তৃক প্রত্যর্পণকৃত সাড়ে ২৬ একর জমির উপর এই অফিস কাম গবেষণাগার নির্মাণ করা হয়। প্রকল্পের আওতায় নির্মিত অফিস কাম গবেষণাগার এর গবেষণা কার্যক্রম ২০১৬ শুরু হয় । ইতোমধ্যে এই গবেষণাগারে ১ জন উদ্ধর্থন বৈজ্ঞানিক কর্মকর্তা, ১ জন বৈজ্ঞানিক কর্মকর্তা, ১ জন ল্যাবঃ টেকনেশিয়ান ও ১ জন নৈশ প্রহরী নিয়োজিত আছেন।

বর্তমানে নির্বাচিত গাবাদি পশুর ক্ষুরারোগ নিয়ন্ত্রণ এবং ছাগল ও ভেড়ার পিপিআর রোগ নিয়ন্ত্রণ কার্যক্রম শুরু করা হয়েছে। এ অঞ্চলের ক্ষুরারোগের খামারিদের ক্ষতি নিরুপনের জন্য তথ্য সংগ্রহ করা হচ্ছে। এছাড়াও এ গবেষণা গারের বিজ্ঞানীদের দ্বারা এ অঞ্চলের খামারীদের বিনা মূল্যে পরামর্শ ও সেবা ও নমুনা পরীক্ষ করে রোগ নির্ণয় ও ব্যবস্থাপনা দেওয়া হচ্ছে। কেন্দ্রটি এ অঞ্চলের প্রাণিসম্পদ উন্নয়নে অবদান রাখবে বলে আশা করা যায়।

 

স/আ