গোদাগাড়ীতে জমি জালিয়াতের দৌরাত্ম্য

নিজস্ব প্রতিবেদক:
রাজশাহীর গোদাগাড়ী উপজেলার চর আষাড়িয়াদহ ইউনিয়নে মো. মালেক নামের এক ব্যক্তির বিরুদ্ধে জমি জালিয়াতির অভিযোগ উঠেছে। পুরো চর এলাকায় তিনি একক আধিপত্য বিস্তার করেছেন। বৃহস্পতিবার দুপুর ১টার রাজশাহী প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে ভুক্তভোগীদের পক্ষে মমিরুল ইসলাম মমিন এসব অভিযোগ তুলেন।

 
লিখিত বক্তব্যে তিনি বলেন, চর হুনমন্ত নগরের মো. মালেক (৪৫) দীর্ঘদিন ধরে সরকারী খাস জমি দখল করে আসছিলেন। এরপর তার নজর পড়ে গ্রামের অসহায় গরীর কৃষকদের জমিতে। তিনি প্রায় ২৫ বিঘা জমি দখল করে রেখেছেন। বাংলাদেশ সরকারের খাস জমির পাশাপাশি দখল নিয়েছেন চর আষাড়িয়াদহ ইউনিয়নের হারুন আর রসিদ, মইনুদ্দীন ও আবুল কলামের অংশীদারদের আরএস ৩৩৮৪, ৩৩৩৮৬, ৩৪৩১/৩৭৮২ ও  ৩৭৮৫ দাগের প্রায় ২৫ বিঘা জমি। এতে সরকারি জমি আত্মসাৎ হচ্ছে। আর এসব গরীব পরিবারের মানুষরা অভাবের মাঝে দিনাতিপাত করছেন। বিভিন্ন সময় মামলায় মো. মালেক পরাজিত হলেও তিনি দীর্ঘসূত্রিতার সুযোগ দিয়ে নানাভাবে জমির মালিকদের হয়রানি ও ভয়ভীতি দেখাচ্ছেন।

 
এমন কি আদালত কর্র্তৃক জারিকৃত ৫৯১পি/২০১২, ১৪৪ ধারার আদেশ অমান্য করে মালেক তার নিজস্ব বাহিনী দিয়ে মাইনুদ্দীনের জমির কলাই লুট করেন। এ ঘটনায় আদালতে মামলা দায়ের করা হয়েছে। যার মামলা নং ০৪সি/২০১৭।

 
এছাড়া জমি জালিয়াতির ঘটনায় আদালতে মামলা বিচারিধীন রয়েছে। যার নং ৫২৮সি/২০১৬। তার বিরুদ্ধে থানায় ও বিভিন্ন সরকারি দপ্তরে অভিযোগ দিয়েও কাজ হয় নি। এ কারণে সংবাদ সম্মেলন থেকে মালেকের হাত থেকে সরকারি জমি উদ্ধার ও গরিব মানুষদের রক্ষার করার জন্য প্রধানমন্ত্রীর আশু হস্তক্ষেপ কামনা করা হয়েছে।
স/শ