গোদাগাড়ীতে উঁরাও সম্প্রদায়ের আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক:

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্নজয়ন্তী উপলক্ষে ক্ষুদ্র নৃগোষ্ঠী উঁরাও সম্প্রদায়ের পুশনা উৎসবে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) বিকেলের দিকে রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একাডেমির আয়োজনে গোদাগাড়ী উপজেলা দিঘরী রাজা পরিষদ ও গুনিগ্রাম কার্যালয়ের হলরুমে এই সভা অনুষ্ঠিত হয়।

পৌষ মাসে তারা নানা ধরনের পুজা পার্বনের মধ্যে দিয়ে এই উৎসব পালন করেন। এতে রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠির কালচারাল একাডেমির গবেষণা কর্মকর্তা বেনজামিন টুডুর সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একাডেমির নির্বাহী পরিষদ সদস্য যোগেন্দ্রনাথ সরেন, চিত্তরঞ্জন সরদার, সুসেন কুমার স্যামদুয়ার, গোদাগাড়ী উপজেলা দিঘরী রাজা পরিষদের রাজা নিরেন চন্দ্র খালকো, উপদেষ্ঠা সুধির টপ্প্য, সৃষ্টিপদ মাস্টার, জহর লাল এক্কা, জয়ন্তী বারোয়ার, সাংগঠনিক সম্পাদক লালচান এক্কা, প্রচার সম্পাদক সবুজ কুমার ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক দুর্জয় খালকোসহ উঁরাও জনগোষ্ঠীর অন্যান্য নেতৃবৃন্দ ও সাধারণ জনগণ। সভা সঞ্চালনা করেন একাডেমির সংগীত প্রশিক্ষক মানুয়েল সরেন।

অনুষ্ঠানে পুশনা সম্পর্কে আলোচনা উপস্থিত অতিথিবৃন্দ তুলে ধরেন।  বক্তব্য শেষে জাতির পিতা বঙ্গবন্ধু সম্পর্কে নানা ধরনের প্রশ্ন উপস্থিত জনগণকে করা হয়। সঠিক উত্তরদাতাদের এবং সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।শেষে উঁরাও সম্প্রদায়ের শিল্পিদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

জি/আর