গুড়ি গুড়ি বৃষ্টিতে রাজশাহীজুড়ে ভোগান্তি

নিজস্ব প্রতিবেদক:

প্রকৃতির পালা বদল, চলছে বর্ষাকাল। আষাঢ়ের শুরুতে মুষলধারে বৃষ্টি ঝড়ছে। কয়েকদিন থেকে রাজশাহী আকাশে কালো মেঘ আর মাঝে মাঝে গুড়ি গুড়ি বৃষ্টি। সকাল থেকে দুপুর একটা পর্যন্ত নেই সূর্যের দেখা। এতে থমকে গেছে পুরো নগরজীবন। বাড়ির বাইরে বের হওয়া কষ্টকর হয়ে পড়েছে। ছাতা নিয়ে কেউ কেউ বের হচ্ছে ব্যস্ততা নিয়ে।

এর মধ্যে বৃষ্টিতে বিপাকে পড়েছেন অফিসগামী, স্কুলের শিক্ষার্থী, দিনমজুর খেটে খাওয়া মানুষ। বিশেষ করে রিকশা ও অটোচালকদের জীবনের তাগিদে বৃষ্টিতে ভিজে রাস্তায় বের হতে দেখা যায়। বর্ষাকালের আষাঢ়ের পর শ্রাবণের শুরুতে সারাদিন বৃষ্টি ঝরেছে।

আজ মঙ্গলবার রাত থেকেই আকাশে কালো মেঘের রাশি। এর কিছুক্ষণ পরে গুড়ি গুড়ি ও মুষল ধারে বৃষ্টি ঝরেছে। এতে পথচারীদের নানান কাজে ছুটাছুটি করতে দেখা যায়। থেমে থেমে কখনো মাঝারি, কখনো বা হালকা গুঁড়ি গুঁড়ি করে বৃষ্টিপাত হচ্ছে।

নগরীর বিভিন্ন এলাকা ছাড়াও আশেপাশের গ্রামগঞ্জেও অবিরাম ধারায় ঝরছে বৃষ্টি। বৃষ্টির পানিতে গ্রামের রাস্তা-ঘাট কর্দমাক্ত হয়ে উঠছে। পানি জমতে শুরু করেছে ফসলের মাঠে।

রাজশাহী আবহাওয়া অফিসের পর্যবেক্ষক নজরুল ইসলাম বলেন, আরো দুইদিন বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। মৌসুমী বৃষ্টিপাত হচ্ছে।

এদিকে এ বৃষ্টিতে শহরের বিভিন্ন অলিতে গলিতেও পানি জমতে থাকে। বৃষ্টিপাতে তাৎক্ষণিক মানুষের স্বাভাবিক কর্মকাণ্ড ব্যাহত হলেও শ্রাবণের ধারাকে সানন্দে গ্রহণ করছে অনেকেই।

নগরীর দড়িখরবোন এলাকায় কথা হয় রিক্সা চালক নয়নের সঙ্গে। তিনি বলেন, সকাল থেকেই আকাশ ফুটা হয়েছে। কিছু করার নাই। পেটের দায়ে তো কাজ করতেই হবে। কিছুক্ষণ পরে দুপুর হয়ে যাবে। বাড়িতে চাল কিনে নিয়ে যেতে হবে। না কাজ করলে খাওয়া নাই। তাই বৃষ্টিতে ভিজে হরেও কাজ করতে হবে।

 

স/আ