গুলশান, বনানী ও ধানমন্ডির সব অবৈধ স্থাপনা সরানোর নির্দেশ হাইকোর্টের

সিল্কসিটিনিউজ ডেস্ক: রাজধানীর গুলশান, বনানী ও ধানমন্ডি এলাকার সব অবৈধ স্থাপনা ১০ মাসের মধ্যে সরিয়ে নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বুধবার এ রায় দেন। এ বিষয়ে দায়ের করা ২৩৩টি রিট নিষ্পত্তি করে এ নির্দেশ দেওয়া হয়।

আদালতে রিটকারীদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এবিএম আলতাফ হোসেন। রাজউকের পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এবিএম আলতাফ হোসেন সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘বিভিন্ন সময়ে অবৈধ স্থাপনা নিয়ে রিট আবেদন হয়েছে ও রুল জারি করা হয়েছে। এসব আবাসিক এলাকায় যেসব বাণিজ্যিক ভবন আছে, সেগুলোও সরিয়ে নিতে বলা হয়েছে।

২০১৬ সালে গুলশানের হলি আর্টিজানে হামলার পর অনুমোদনবিহীন ৫৫২টি প্রতিষ্ঠানের তালিকা করে রাজউক। এসব প্রতিষ্ঠান উচ্ছেদের জন্য ওই বছরের ২৫ ‍জুলাই থেকে কার্যক্রম শুরু করেছিল রাজউক। এরপর বিভিন্ন প্রতিষ্ঠান এ উচ্ছেদ অভিযানের বিরুদ্ধে হাইকোর্টে রিট আবেদন করে। সেই আবেদনগুলোর শুনানি নিয়ে বুধবার রায় ঘোষণা করেন হাইকোর্ট।

রায়ের পরে ব্যারিস্টার এবিএম আলতাফ হোসেন বলেন, ‘ওই তিন এলাকার অবৈধ স্থাপনাগুলো সরাতে মালিকদের ১০ মাস সময় দিয়েছেন আদালত। এ সময়ে রাজউক কোনও উচ্ছেদ অভিযান পরিচালনা বা পানি, বিদুৎ, গ্যাসের লাইনও বিচ্ছিন্ন করতে পারবে না। ১০ মাসের মধ্যে যদি না সরানো হয়, তাহলে বিনা নোটিশে উচ্ছেদ করতে পারবে রাজউক ।’

 

সূ্ত্র: বাংলাট্রিবিউন