গামছা তৈরিতে ব্যস্ত বাঘার তাঁতি বাড়ি

আমানুল হক আমান, বাঘা:
ঈদ সামনে রেখে গামছা তৈরিতে ব্যস্ত সময় পার করছে রাজশাহীর বাঘা উপজেলার মোমিনপুর, রুস্তমপুর, পাঁচপাড়া ও চকসিংগাসহ চার মহল্লার নারী তাঁতিরা। এখানকার উৎপাদিত গামছার চাহিদা দিনদিন বেড়েই চলেছে। এলাকার চাহিদা মিটিয়ে এখন দেশের অন্যান্য জেলাতেও পৌঁছানো হচ্ছে এলাকার তৈরি গামছা। এক সময়ের অভাবী পরিবারগুলো এখন সুখের সংসার করছেন।

উপজেলার রুস্তমপুরের মোমিনপুর গ্রাম ঘুরে জানা গেছে, এই গ্রামের প্রায় শতাধিক পরিবার গামছা তৈরির সঙ্গে জড়িত। এখানে প্রতি মাসে হাজার হাজার গামছা তৈরি করে। যা কারিগরদের তৈরি এসব গামছা সপ্তাহে দুদিন শনিবার ও মঙ্গলবার স্থানীয় হাটে বিক্রি করে। পাশাপাশি দেশীয় ব্যবসায়ীদের মাধ্যমে তা বিদেশে রফতানি করা হচ্ছে। দিনদিন এর চাহিদা বেড়ে চলেছে। এ কারনে শতশত নারী ও পুরুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। পুরুষদের পাশাপাশি নারীরাও সমান ভূমিকা রাখছেন।

স্থানীয় তাঁতী আবদুল খালেক বলেন, এই গ্রামের তাঁতীরা প্রতি মাসে অন্তত হাজার হাজার টাকার গামছা তৈরি করে। এখানকার উৎপাদিত গামছা আগত মহাজনদের কাছে বিক্রি করা হয়। যা দেশের অর্থনীতিতে বিরাট ভূমিকা রাখছে। কিন্তু টাকা লেনদেনের জন্য আড়ানীর বিভিন্ন ব্যাংকের মাধ্যমে টাকা লেনদেন করতে হয়।

স্থানীয় স্কুল শিক্ষক সানাউল্লাহ বলেন, বর্তমানে এই গ্রামের তৈরি গামছার ব্যাপক চাহিদা থাকলেও বিদ্যুৎ লোডসেডিংয়ের কারনে সুতা রং করতে সমস্যা হচ্ছে।

৭০ বছর বয়সের উর্দ্ধে নিমাজান বেওয়া বলেন, গামছা বুনিয়ে চার ছেলে ও এক মেয়েকে মানুষ করে বিয়ে দিয়েছি। তাঁরা এখন নাতী-নাতনী নিয়ে সুখে সংসার করছে। এ বয়সে খালি বসে থাকতে ভালো লাগে না। এছাড়া ঈদের সময়ে তাঁতী গামছার চাহিদা থাকায় একটু চকরাতে সুতা তৈরী করে দিচ্ছি।

শামিমা নামের আরেক নারী ঈদ মৌসুমে গামছা তৈরী করতে ব্যস্ত। এ কাজ করে ছেলে ইমাম হাসান মেহেদী ও আল তোফিককে লেখাপড়া শিখিয়ে প্রতিষ্টিত করার জন্য দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন বলে জানান।

পাশের বাড়ির শাহানা বেগম গামছা বুনাতে ব্যস্ত। তাঁর দুই ছেলে এক মেয়ে বড় ছেলে সানাউল্লাহ রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যান বিভাগ থেকে অনার্স মাষ্টার শেষ করেছে। বর্তমানে তিনি হবিগঞ্জের লাখাই উপজেলার কৃজ্ঞপুর কমলাময়ী

উচ্চবিদ্যালয়ে সহকারি শিক্ষক হিসেবে গত বছরের ১৬ এপ্রিল যোগদান করেছেন। তিনি স্কুল ছুটিতে এসে সহযোগিতা করছেন। মেজো ছেলে রাজশাহী কলেজে গনিত বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থী। মেয়ে ববিতা অন্যাত্রে বিয়ে দিয়েছেন। তবে মাষ্টার্স শেষ করা ছেলে ও মাষ্টার্স পড়–য়া ছেলে ঈদের সময়ে বাড়ি এসে মা-বাবাকে গামছা বুনাতে সহযোগিতা করছেন।

আড়ানী পৌর মেয়র মুক্তার আলী বলেন, এসময় চারটি গ্রামের তাঁতীরা খুব ব্যন্ত থাকে। এক বছরের আয় ঈদকে সমানে রেখে করার চেষ্টা করছেন।

 

 

স/আ