গান্ধী পরিবার নিয়ে জল্পনার মধ্যে কংগ্রেসের গুরুত্বপূর্ণ বৈঠক

ভারতের জাতীয় কংগ্রেস দলের নেতারা আজ রবিবার সকালে সোনিয়া গান্ধীর বাড়িতে বৈঠকে বসেন। বৈঠকের আলোচ্যসূচি সাম্প্রতিক রাজ্য বিধানসভা নির্বাচনে পরাজয়সহ সাংগঠনিক নানা বিষয়। এদিনই সন্ধ্যায় দলের শীর্ষ সিদ্ধান্ত গ্রহণকারী কমিটির বৈঠকে বসার কথা। নেতৃত্ব নিয়ে নতুন প্রশ্নের মধ্যে কংগ্রেস তার দলীয় নির্বাচন এগিয়ে নিতে পারে বলে মনে করা হচ্ছে।

ভোট হওয়া পাঁচটি রাজ্যেই বড় ধরনের হারের ফলে গান্ধী পরিবারের তীব্র সমালোচনা এবং দলের বড় ধরনের সংস্কার ও নেতৃত্বে পরিবর্তনের দাবি নতুন করে চাঙ্গা হয়ছে। এ দাবিটি সম্ভবত আর ‘জি-২৩’ বা ২৩ ‘বিরুদ্ধবাদী গ্রুপের’ মধ্যে সীমাবদ্ধ নেই। ওই ২৩ নেতা দুই বছর আগে সোনিয়া গান্ধীর কাছে দলে পরিবর্তন আনার দাবি জানিয়ে চিঠি লিখেছিলেন।

সূত্র বলছে, রবিবার কংগ্রেস ওয়ার্কিং কমিটির (সিডাব্লিউসি) বৈঠকে আগস্ট-সেপ্টেম্বরে নির্ধারিত নতুন দলীয় প্রধান নির্বাচনের জন্য কংগ্রেসের সাংগঠনিক নির্বাচন দু-তিন মাস এগিয় আনা হতে পারে।

কংগ্রেস জোরের সঙ্গেই দলের বর্তমান প্রধান সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী এবং প্রিয়াঙ্কা গান্ধীর আজকের বৈঠকে পদত্যাগ করার সম্ভাবনা অস্বীকার করেছে।

অনেকে অভ্যন্তরীণভাবে বলছেন, সিডাব্লিউসিতে ‘আত্মবীক্ষণের’ নামে আরেক দফা নিরর্থক অনুশীলন হতে যাচ্ছে। এতে গান্ধী ‘অনুগতদের সংখ্যা ‘বিরোধিতাকারীদের’ তুলনায় অনেক বেশি হওয়ায় তারা সহজেই কঠিন সিদ্ধান্ত নেওয়া এড়াতে পারবেন। ভিন্নমত পোষণকারীদের মধ্য থেকে দলের ওয়ার্কিং কমিটিতে মাত্র তিনজন সদস্য রয়ছেন। তারা হচ্ছেন আনন্দ শর্মা, গুলাম নবী আজাদ এবং মুকুল ওয়াসনিক৷

 

সূত্রঃ কালের কণ্ঠ