গাজায় ইসরায়েলি সেনাদের গুলিতে ৪ ফিলিস্তিনি নিহত

সিল্কসিটিনিউজ ডেস্ক: গাজা উপত্যকায় ইসরায়েলি সেনাদের গুলিতে চার ফিলিস্তিনি নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরো ছয় শতাধিক। শুক্রবার গাজা সীমান্তের কাছে ফিলিস্তিনি বিক্ষোভকারীদের ওপর ইসরায়েল তাজা গুলি বর্ষণ করলে এ হতাহতের ঘটনা ঘটে।

গাজার স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, নিহতদের মধ্যে তিনজন প্রাপ্তবয়স্ক ও একজন ১৫ বছরের কিশোর। এছাড়া আহত হয়েছে ৬২০ জন। এদের মধ্যে ১২০ জনের দেহে তাজা গুলিবিদ্ধ হয়েছে। ইসরায়েলি সেনাদের ছোঁড়া টিয়ারগ্যাসের ক্যানিস্টার বছরের এক যুবকের মুখের ভেতরে বিদ্ধ হয়েছে। তাই লাইফ সাপোর্টে রাখা হয়েছে।

১৯৭৬ সালের ৩০ মার্চ ইসরায়েলের দক্ষিণাঞ্চলে ইহুদি বসতি নির্মাণের প্রতিবাদ করায় ছয় ফিলিস্তিনিকে হত্যা করা হয়। এর পরের বছর থেকেই ৩০ মার্চ থেকে ১৫ মে পর্যন্ত পরবর্তী ছয় সপ্তাহকে ভূমি দিবস হিসেবে পালন করে আসছে ফিলিস্তিনিরা। গত ৩০ মার্চ থেকে শুরু হওয়া বিক্ষোভে ইসরায়েলি সেনাদের গুলিবর্ষণে নিহতের সংখ্যা ১২৪ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে গত মাসে একদিনেই ৬০ জনকে হত্যা করেছে ইসরায়েলি সেনারা।

শুক্রবার ইসরায়েল দাবি করেছে, বিক্ষোভকারীরা সীমান্তের অপরপ্রান্তে সেনাদের লক্ষ্য করে পাথর ছুঁড়ছিল এবং তারা গাড়ির চাকা পুড়িয়ে সীমান্ত পার হওয়ার চেষ্টা করছিল। আত্মরক্ষার্থেই সেনারা গুলি ছুঁড়েছে।

এদিকে এ ঘটনার নিন্দা জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত রিয়াদ মানসুর। তিনি জানিয়েছেন আরব দেশগুলো জাতিসংঘ মহাসচিবের কাছে সাধারণ পরিষদের বৈঠক আহ্বানের অনুরোধ জানিয়েছেন। বুধবার নিউ ইয়র্ক সময় বিকেল ৩টা এ বৈঠক অনুষ্ঠিত হবে।

রাইজিংবিডি