গবেষণা-উদ্ভাবনে রুয়েটকে মডেল হিসেবে গড়তে চাই : উপাচার্য

নিজস্ব প্রতিবেদক:

‘আমরা রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) বিশ্বমানের অত্যাধুনিক একটি ডিজিটাল বিশ্ববিদ্যালয়ে পরিণত করতে কাজ করে যাচ্ছি। বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গবেষণার মান উন্নয়নের জন্য প্রচুর বরাদ্দ দিচ্ছেন। আমাদেরকে সার্বিকভাবে শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসি প্রয়োজনীয় সাহায্য-সহযোগিতা করছেন। তাই গবেষণা ও উদ্ভাবনে যত টাকা লাগবে আমরা এনে দেব। আমরা গবেষণা ও উদ্ভাবনের দিক থেকে এই বিশ্ববিদ্যালয়কে মডেল হিসেবে উপস্থাপন করতে চাই।’

রবিবার (১৪ ফেব্রুয়ারি) সকালে রুয়েট মিলনায়তনে বিশ্ববিদ্যালয়টির গবেষণা প্রকল্পের অগ্রগতির প্রতিবেদন উপস্থাপন বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম সেখ এসব কথা বলেন।

রুয়েটের গবেষণা ও সম্প্রসারণ দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মো. ফারুক হোসেনের সভাপতিত্বে এবং উপ-পরিচালক প্রকৌশলী মুফতি মাহমুদ রনির সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- ইসিই অনুষদের ডীন অধ্যাপক ড. জহুরুল ইসলাম সরকার, পুরকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. এনএইচএম কামরুজ্জামান সরকার, যন্ত্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মোশাররফ হোসেন, মানবিক ও ফলিত বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. বেল্লাল হোসেন এবং ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. সেলিম হোসেন।

সেমিনারে গবেষণা ও সম্প্রাসারণ দপ্তরের অধীনে পরিচালিত বিভিন্ন গবেষণা প্রকল্পের সর্বশেষ অগ্রগতি বিষয়ক মূল্যায়ন করা হয়। সেমিনারে দুর্বার কান্ডারী ইমার্জেন্সি মেডিকেল ভেন্টিলেটর, প্রতিবন্ধীদের জন্য স্মার্ট হুইল চেয়ার প্রকল্পসহ বিভিন্ন যুগোপযোগী ও পরিবেশবান্ধব প্রকল্প প্রদর্শন করা হয়।

সেমিনারে রুয়েটের পরিকল্পনা ও উন্নয়ন পরিচালক প্রফেসর ড. মিয়া জগলুল সাদত, কেন্দ্রীয় কম্পিউটার সেন্টারের প্রশাসক ড. আলী হোসেন, ছাত্রকল্যাণ উপপরিচালক আবু সাঈদসহ বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক ও গবেষকরা অংশ নেন।

এএইচ/এস