গবেষণাপত্র জালিয়াতির অভিযোগ থেকে রাবির দুই শিক্ষককে অব্যাহতি

নিজস্ব প্রতিবেদক:

গবেষণাপত্রে জালিয়াতির অভিযোগ প্রমাণিত না হওয়ায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের দুই শিক্ষকের বিরুদ্ধে ওঠা পিএইচডি গবেষণাপত্র জালিয়াতির অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। সোমবার সিন্ডিকেট সভায় তদন্ত কমিটি এ সিদ্ধান্ত জানায়। ফলে তাদের পিএইচডি ডিগ্রি স্থগিতের দিন থেকেই পুনরায় কার্যকর করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের দুই সিন্ডিকেট সদস্য অধ্যাপক আখতার ফারুক ও মামুন আব্দুল কাইয়ুম জানান, সোমবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহানের সভাপতিত্বে ৪৭৬ তম সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয়। এতে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক দুলাল চন্দ্র বিশ্বাস এবং আইন বিভাগের অধ্যাপক আনিছুর রহমানের বিরুদ্ধে আনিত পিএইচডি জালিয়াতির অভিযোগের বিষয়ে তদন্ত কমিটির প্রতিবেদন নিয়ে আলোচনা হয়।

তারা আরও জানান, তদন্ত কমিটি আনিত অভিযোগের সত্যতা না পাওয়ায় তাদেরকে অব্যাহতি দেওয়ার সুপারিশ করেন। তাদের সুপারিশের প্রেক্ষিতে গতবছরের ২৭ আগস্ট ৪৭২তম সিন্ডিকেট সভায় তাদের পিএইডি ডিগ্রি স্থগিতের দিন থেকেই পুনরায় কার্যকরের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

সিন্ডিকেট সূত্রে জানা যায়, গত ৪৭২ তম সিন্ডিকেট সভার কার্যবিবরণীর ৬৭ নম্বর সিদ্ধান্তে এই দুই শিক্ষকের পিএইচডি থিসিস রচনায় অনৈতিক পথ অবলম্বনের অভিযোগ খতিয়ে দেখে সুনির্দিষ্ট সুপারিশ পেশ করার জন্য তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। এতে চিকিৎসা মনোবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক আব্দুল লতিফকে আহবায়ক করা হয়।

তদন্ত কমিটির সদস্য ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক আবু বকর মো. ইসমাইল বলেন, ‘আমরা তাদের থিসিস নিয়ে পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ করেছি। এতে তেমন অসঙ্গতি দেখতে পাইনি। তারা সচরাচর সোর্স থেকেই উদ্ধৃতি ব্যবহার করেছেন। ফলে অনেকের মনে হয়েছে তারা জালিয়াতি করেছেন। কিন্তু আসলে তা নয়।’

প্রসঙ্গত, অধ্যাপক দুলাল চন্দ্র বিশ্বাসের বিরুদ্ধে বিভাগের সাবেক শিক্ষার্থী পরিচয় দিয়ে নামের খ-িত অংশ ব্যবহার করে পিএইচডি গবেষণায় নকলের ইঙ্গিত করা হয়। একইসাথে রাজশাহীর স্থানীয় একটি পত্রিকায় গবেষণা জালিয়াতির সংবাদ প্রকাশিত হয়। অন্যদিকে, আইন বিভাগের অধ্যাপক আনিছুর রহমানের বিরুদ্ধে রাজশাহী জজ কোর্টের সাদেক মাশরুর নামের এক ব্যক্তি পিএইচডি থিসিস জালিয়াতির লিখিত অভিযোগ করেন। বিষয় দুটো বিবেচনায় নিয়ে ২৭ আগস্ট ২০১৭ তারিখে সিন্ডিকেট সভায় দুই অভিযোগ খতিয়ে দেখতে একটি তদন্ত কমিটি গঠিত হয়।

স/বি