গন্তব্যে পৌঁছানোর আগেই ডিউটি শেষ, বিমান চালাতে অস্বীকৃতি পাইলটের

ওভারটাইম বা কর্মঘণ্টা পার হয়ে যাওয়ার পরও কাজ করতে অনেকেই অনীহা থাকে। কিন্তু বিমান চালানোর মতো গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকলে সেই অনীহার কথা মাথায় আনার খুব একটা সুযোগ থাকে না। তবে খারাপ আবহাওয়ার কারণে জরুরি অবতরণের পর পাকিস্তানের এক পাইলট সোজা জানিয়ে দিলেন তার কর্মঘণ্টা শেষ। তিনি আর কাজ করতে পারবেন না।

পাকিস্তানের স্থানীয় গণমাধ্যম দ্য  এক্সপ্রেস ট্রিবিউনের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবের রিয়াদ থেকে ইসলামাবাদগামী পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের একটি বিমান খারাপ আবহাওয়ার কারণে সৌদি আরবের দাম্মামে অবতরণ করে।

কিন্তু আবহাওয়া ভালো হলেও পাইলট ফের বিমান চালাতে অস্বীকৃতি জানান।

স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, কর্মঘণ্টা শেষ হয়ে যাওয়ার কারণ দেখিয়ে ওই চালক বিমান চালাতে অস্বীকৃতি জানান। এদিকে যাত্রীরাও বিমান থেকে নামতে অস্বীকৃতি জানান এবং যাত্রাবিলম্বের জন্য ক্ষোভ প্রকাশ করেন। পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠলে দাম্মাম বিমানবন্দরের নিরাপত্তা রক্ষীরা এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

শেষমেশ যাত্রাবিরতির সময়টুকু যাত্রীদের হোটেলে রাখার ব্যবস্থা করে কর্তৃপক্ষ। এরপর অন্য আরেকজন পাইলট যাত্রীদের ইসলামাবাদে পৌঁছে দেন।

তবে এতকিছুর পরেও ওই পাইলটের পাশেই দাঁড়িয়েছে কর্তৃপক্ষ। কর্তৃপক্ষ জানায়, আকাশে যাত্রীদের নিরাপত্তার জন্যই পাইলটদের জন্য বিশ্রাম জরুরি।

 

সূত্রঃ যুগান্তর