খুলনায় চিকিৎসকদের কর্মবিরতি স্থগিত

খুলনায় চিকিৎসকদের কর্মবিরতি এক সপ্তাহের জন্য স্থগিত করা হয়েছে। শনিবার (৪ মার্চ) বেলা সাড়ে ১১টার দিকে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) খুলনার সভাপতি শেখ বাহারুল আলম এ ঘোষণা দেন। 

ঘোষণার পর চিকিৎসকদের কর্মক্ষেত্রে যোগদানের আহ্বান জানানো হয়। একইসঙ্গে আগামী ৭ দিনের মধ্যে পুলিশের সহকারী উপ-পরিদর্শক (এএসআই) নাঈম শেখকে (সাতক্ষীরা সদর) গ্রেপ্তার করে বিচারের আওতায় আনা এবং ডা. নিশাত আব্দুল্লাহর নামে দায়ের করা মামলা প্রত্যাহারের শর্ত দিয়েছেন চিকিৎসকরা।

এর আগে সকাল সাড়ে ১০টায় খুলনা সিটি কর্পোরেশনের মেয়র ও খুলনা মহানগর আওয়ামী লীগের সভাপতি তালুকদার আব্দুল খালেক, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডা. রাশিদা সুলতানা, খুলনা বিএমএর সভাপতি ডা. বাহারুল আলম ও সাধারণ সম্পাদক ডাক্তার মেহেদি নেওয়াজসহ চিকিৎসকরা বৈঠকে বসেন।

বৈঠক শেষে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন বলেন, শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালের একজন ডাক্তারকে নিয়ে একটি অপ্রীতিকর ঘটনা ঘটেছে। সেই ডাক্তারের প্রতি যে অন্যায় হয়েছে, খারাপ আচরণ করা হয়েছে, সেজন্য তার সহযোদ্ধা-সাথীরা কর্মবিরতি পালন করছে। পুলিশের একজন এএসআই এ ঘটনা ঘটিয়েছে। আমরা বৈঠকে বিএমএ এর দাবির সঙ্গে একাত্মতা ঘোষণা করেছি। তাদের যে দাবি সেই দাবি বিষয়ে আমরা প্রশাসনের সঙ্গে কথা বলেছি। আলোচনার ভিত্তিতে প্রশাসনও একমত হয়েছে। সকল সমস্যার সমাধান হবে। বিএমএ’র সন্ধ্যায় মিটিং আছে। এর আগে আমরা তাদের বলেছি কর্মবিরতি ৭ দিনের জন্য স্থগিত রাখতে। আজকে তারা এই বিষয়ে একমত পোষণ করেছেন। তারা এখন থেকে কাজে ফিরবেন।

খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, তারা ৭ দিনের জন্য কর্মবিরতি স্থগিত রাখবে। আমরা অনুরোধ করব এখন থেকেই তারা কর্মে যোগদান করবে। আবার সুন্দর পরিবেশ সৃষ্টির জন্য যার যে দায়িত্ব সেই দায়িত্ব পালন করতে হবে।

বিএমএ খুলনার সভাপতি ডাক্তার শেখ বাহারুল আলম বলেন, আমরা আমাদের কর্মসূচি আজকে এই সময় থেকে ৭ দিনের জন্য স্থগিত করলাম। তবে সন্ধ্যায় আমরা সাধারণ সভা করে প্রেস ব্রিফ করব।

খুলনার শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালের প্লাস্টিক সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. শেখ নিশাত আব্দুল্লাহর ওপর হামলার প্রতিবাদে গত ১ মার্চ সকাল ৬টা থেকে কর্মবিরতি শুরু করেন চিকিৎসকরা। আজ শনিবার এক সপ্তাহের জন্য এ কর্মবিরতি স্থগিত করা হয়েছে।