খালেদা জিয়ার আপিল শুনানি রোববার পর্যন্ত মুলতবি

সিল্কসিটিনিউজ ডেস্ক:

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় সাজার বিরুদ্ধে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার আপিল শুনানি আগামী রোববার পর্যন্ত মুলতবি করেছেন হাইকোর্ট।

বুধবার পঞ্চম দিনের শুনানি শেষে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে হাইকোর্ট বেঞ্চ দিনটি ঠিক করেন। ১২ জুলাই থেকে আপিল শুনানি শুরু হয়। এ মামলায় খালেদা জিয়ার জামিনের মেয়াদ নতুন করে ২৬ জুলাই পর্যন্ত বৃদ্ধি করেছেন আদালত।

এর আগে এ মামলায় তার জামিনের মেয়াদ ১৯ জুলাই পর্যন্ত বাড়িয়েছিলেন আদালত। এদিকে কুমিল্লায় বিশেষ ক্ষমতা আইনের মামলায় হাইকোর্টের অন্য একটি বেঞ্চে খালেদা জিয়ার জামিন শুনানি আজ পর্যন্ত মুলতবি করেছেন আদালত।

বুধবার খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী আব্দুর রেজাক খান ও এজে মোহাম্মদ আলী। আইনজীবীরা এ মামলার দুদকের ২, ৩, ৪, ১২, ২৭ ও ২৯ নম্বর সাক্ষীর জবানবন্দি এবং জেরা পড়ে শোনান। দিনভর শুনানি শেষে আজ বেলা ২টা পর্যন্ত মুলতবি করেন আদালত।

খালেদা জিয়ার পক্ষে উপস্থিত ছিলেন ব্যারিস্টার মওদুদ আহমদ, জয়নুল আবেদীন, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, কায়সার কামাল, ব্যারিস্টার একেএম এহসানুর রহমান ও মাসুদ রানা। আর রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম।

মামলায় ৫ বছরের দণ্ডের বিরুদ্ধে আপিল করে জামিন আবেদনের পর খালেদা জিয়াকে ১২ মার্চ চার মাসের জামিন দেন হাইকোর্ট। এর বিরুদ্ধে দুদক ও রাষ্ট্রপক্ষের আপিলের পর ১৬ মে ৩১ জুলাইয়ের মধ্যে আপিল নিষ্পত্তির নির্দেশ দেন উচ্চতর আদালত।

এ মামলায় ৬ আসামির মধ্যে খালেদা জিয়াসহ তিনজন কারাবন্দি। বাকি দু’জন হলেন- মাগুরার সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল ও ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ।

পলাতক তিনজন হলেন- বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান, সাবেক মুখ্য সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী, বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান।

৮ ফেব্র“য়ারি ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক খালেদা জিয়াকে ৫ বছরের এবং তারেক রহমান, কাজী সালিমুল হক কামাল, শরফুদ্দিন আহমেদ, ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও মমিনুর রহমানকে ১০ বছর করে দণ্ড দেন আদালত।

কুমিল্লার মামলায় খালেদা জিয়ার জামিন শুনানি মুলতবি : ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চৌদ্দগ্রামে বাসে পেট্রোল বোমা নিক্ষেপের ঘটনায় কুমিল্লায় বিশেষ ক্ষমতা আইনের মামলায় হাইকোর্টে জামিন শুনানি হয়েছে।

বুধবার বিচারপতি একেএম আসাদুজ্জামান ও বিচারপতি এসএম মজিবুর রহমানের হাইকোর্ট বেঞ্চে শুনানি শেষে আজ পর্যন্ত মুলতবি করেছেন আদালত।

আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন- অ্যাডভোকেট জয়নুল আবেদীন, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, কায়সার কামাল, ব্যারিস্টার একেএম এহসানুর রহমান ও মাসুদ রানা। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

১ জুলাই খালেদা জিয়াকে গ্রেফতার দেখিয়ে জামিনের আবেদনের শুনানির জন্য ৮ আগস্ট বহাল রাখেন কুমিল্লার আদালত। পরে খালেদা জিয়া হাইকোর্টে জামিন চেয়েছেন।