ক্ষতিপূরণ না দেয়ায় রেলওয়ের মহাপরিচালককে হাইকোর্টে তলব

সিল্কসিটিনিউজ ডেস্ক:

শিশু জিহাদের মৃত্যুর ঘটনায় পরিবারকে ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ পালন না করায় রেলওয়ের মহাপরিচালককে তলব করেছেন হাইকোর্ট। আগামী ১৪ আগস্ট তাকে আদালতে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

মঙ্গলবার বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মো. আবদুল হালিম। রেলওয়ের পক্ষে ছিলেন অ্যাডভোকেট আসাদুল হক।

আইনজীবী আব্দুল হালিম জানান, আদালতের নির্দেশনার পরও জিহাদের পরিবারকে ক্ষতিপূরণ না দেয়ায় ফেব্রুয়ারি থেকে একের পর এক নোটিশ করা হয়েছে। সর্বশেষ তাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ দায়ের করা হয়। আজকে আদালত আবেদনের শুনানি নিয়ে রেলওয়ের মহাপরিচালক আমজাদ হোসেনকে তলব করেছেন।

গত ২২ জানুয়ারি বিবাদীদের প্রতি আইনি নোটিশ পাঠান এই আইনজীবী। ওই নোটিশ পাওয়ার পরও কোনো জবাব না পাওয়ায় তাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে আবেদন করা হয়।

২০১৬ সালের ১৮ ফেব্রুয়ারি জিহাদের মৃত্যুর ঘটনায় তার পরিবারকে ক্ষতিপূরণ দিতে হাইকোর্ট রায় দেন। রায়ে ৯০ দিন সময় দেয়া হয়। গত ১ জানুয়ারি ৯০ দিন সময় শেষ হয়ে যায়।

২০১৪ সালের ২৬ ডিসেম্বর শাহজাহানপুর রেল কলোনিতে কয়েকশ ফুট গভীর একটি নলকূপের পাইপে পড়ে যায় চার বছরের শিশু জিহাদ। প্রায় ২৩ ঘণ্টা রুদ্ধশ্বাস অভিযানে ক্যামেরা নামিয়েও ফায়ার সার্ভিস কোনো মানুষের ছবি না পাওয়ায় পাইপে জিহাদের অস্তিত্ব থাকা নিয়ে সন্দেহ তৈরি হয়।

এরপর উদ্ধার অভিযান স্থগিতের ঘোষণা দেয় ফায়ার সার্ভিস। এর কয়েক মিনিট পর কয়েকজন তরুণের তৎপরতায় তৈরি করা যন্ত্রে পাইপের নিচ থেকে উঠে আসে অচেতন জিহাদ। হাসপাতালে নেয়া হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।