ক্যান্সারে আক্রান্ত রিয়া বাঁচতে চায়, বাধা দারিদ্রতা

পুঠিয়া প্রতিনিধি: বাবা গাছ কাটার কাজ করে প্রতিদিন ৩০০ টাকা আয় করেন। বাড়ির ভিটে ছাড়া কোন জায়গাজমি না থাকায় বাবার প্রতিদিনের আয়ের টাকার ওপরেই চলে রিয়াদের চার সদ্যসের সংসার। হঠাৎ ১১ বছরের শিশু কন্যার ব্রেন ক্যান্সার ধরা পড়ায় শোকাহত পরিবার।

ডাক্তার বলেছে অপারেশন করাতে ব্যায় হবে প্রায় সাড়ে তিন লাখ টাকা। যে সংসারে সন্তানের লেখাপড়া করাতে বাবার টানাটানি অবস্থা সেখানে অপারেশন করাতো দুরের কথা ওষুধ খাওয়াতেই হিমশিম খেতে হয় দড়িদ্র বাবার। ফারজানা আক্তার রিয়া (১১) রাজশাহী জেলার পুঠিয়া উপজেলার পৌর এলাকার ২ নং ওয়ার্ড গন্ডোগোহালি (উজিরের মোড়) এলাকায় বাসিন্দা শাহজাহান আলীর মেয়ে। রিয়ার বাবা মা ছোট ভাই মিলে ৪ সদস্যের সংসার। রিয়া এবার স্থানীয় ব্রাক স্কুল থেকে পাশ করে পালোপাড়া উচ্চ বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেনীতে ভর্তি হয়েছে।

রিয়ার বাবা শাহজাহান আলী জানান, গত দেড় মাস ধরে রিয়ার মাথাব্যথার পাশাপাশি চোখ ছোট বড় হয়ে গেছে। হঠাৎ সে এক চোখে সবকিছু দুটি করে দেখতে পেতে থাকায় এবং মাথাব্যাথা বেড়ে যাওয়ায় গত ৬ এপ্রিল রিয়াকে রাজশাহীর জেলা শহরে অবস্থিত মেডিপ্যাথ ডায়াগনস্টিক কমপ্লেক্স নামের একটি বেসরকারী হাসপাতালে নিয়ে যান। সেখানে নিউরোসার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ জাহেদ হোসেনকে দেখানোর পর তিনি সিটি স্ক্রীন করার পরামর্শ দেন। সিটি স্ক্রীন করার পর তার ব্রেন ক্যান্সার ধরা পড়ে।

রাজশাহীতে এর অপারেশন করানো যাবেনা ঢাকায় নিয়ে চিকিৎসা করাতে হবে বলে জানিয়েছে ডাক্তার। এতে প্রায় সাড়ে তিন লাখ টাকার ওপরে খরচ হবে বলেও জানান শাহাজাহান আলী। এদিকে ক্যান্সারে কথা শুনে দড়িদ্র পরিবারের সকলের মুখে হাসি হাড়িয়ে গেছে। পরিবারের উপার্জন ক্ষম একমাত্র মানুষটির সামান্য আয়ের উপর যাদের সংসার চলে। সংসারের বড় মেয়ের চিকিৎসার এতো টাকা কোথা থেকে আসবে? কে দেবে এতো টাকা সেই চিন্তায় ঘুম নেই পরিবারটির।

জীবন শুরুর আগেই মরন ব্যধি ক্যান্সারে আক্রান্ত শিশু রিয়া জানায়, তার প্রচন্ড পরিমানে মাথাব্যাথা করে চোখেও দেখতে সমস্যা হয়। শুধুমাত্র ঘুমিয়ে থাকলে মাথার যন্ত্রণা করেনা। সে জেগে থাকা অবস্থাতেও এ যন্ত্রণা থেকে মুক্তি চায় রিয়া। অসুখ হওয়ার পর থেকে স্কুলে বন্ধ রিয়ার সারাদিন বাড়িতে মনখারাপ করে থাকে। জীবনের মানে বোঝার আগেই জীবন নিয়ে চিন্তায় যেন দিন কাটছে রিয়ার। হাসপাতাল সুত্রে জানা গেছে, ওয়ার্ড হেলথ অর্গানাইজেশনের জরীপ অনুযায়ী বছরে প্রায় ২২,০০০ মানুষ ব্রেইন ক্যান্সারে আক্রান্ত হয়। যার মধ্যে প্রায় ১৩,০০০ রোগীই মৃত্যুবরন করে।

রিয়ার মা রুবিনা বেগম জানান, রিয়ার বাবা কাজের ফাকে মেয়ের চিকিৎসার জন্য এর কাছে ওর কাছে হাত পাতছে কিন্তু অপারেশন করার মত টাকা জোগার এখনও হয়নি। নিজেদের কাছে যা ছিলো ডাক্তার দেখাতেই তা শেষ হয়ে গেছে। তাই ছোট্র মেয়ের জীবন বাঁচাতে দড়িদ্র পরিবারটি তাকিয়ে আছে সমাজের বিত্তবান ও হৃদয়বান মানুষদের সহযোগীতার দিকে। রিয়াকে সহযোগীতা করতে পারেন আপনারাও এছাড়াও সরাসরি কথা বলতে পারেন তার বাবা শাহাজান আলী সঙ্গে (০১৭৪৮-৪২৯৫১৭) বিকাশ একাউন্ট নাম্বার।

 

স/আ