কোলেস্টেরল কমাতে যা যা করবেন

হাই কোলেস্টরেল এখন খুব সাধারণ একটি সমস্যা। আর এই সমস্যা বেশি হলে হৃদরোগের আশঙ্কা বেড়ে যায়৷ তবে প্রতিদিনের খাবারে পরিবর্তন আনলে এই সমস্যা থেকে কিছুটা হলেও মুক্তি পাওয়া সম্ভব।

চিকিৎসকরা বলছেন, কোলেস্টেরল বাড়লে টিএলসি ডায়েট করতে হবে৷ ব্যায়ামও করতে হবে৷ তাতেই যে রোগ পুরো সেরে যাবে, এমন না তবে প্রকোপ কমবে। যত ক্যালোরি খাবার খেলে ওজন নিয়ন্ত্রণে থাকে, খেতে হবে  ততটুকু৷ তবে মোট ক্যালোরির ২৫ থেকে ৩৫ শতাংশ যেন আসে উপকারি ফ্যাট থেকে৷ স্যাচুরেটেড ফ্যাট ৭ শতাংশের বেশি থাকলে চলবে না৷ কোলেস্টেরল যেন ২০০ মিলিগ্রামের কম থাকে৷ প্রতিদিন ১০ থেকে ২৫ গ্রাম সলিউবল ফাইবার খেতে হবে। সেই সাথে নিয়মিত ব্যায়াম করতে হবে।

কী কী খাবেন

শাক–সবজি, ফল, খোসাওলা শস্যদানা ,বাদাম, বীজ,  ফাইবার, উপকারি ফ্যাট, উদ্ভিজ্জ প্রোটিন এই রোগীদের জন্য ভালো। চামড়া ছাড়ানো টার্কি ও মুরগী খান পরিমাণ মত।দেশি মুরগি খেতে পারলে ভাল৷

তবে চর্বিসমৃদ্ধ রেড মিট, সসেজ, বেকন, হট ডগ, চামড়া না ছাড়ানো টার্কি বা মুরগির মাংস, মাঠা না তোলা দুধ, প্রসেস খাবার থেকে নিজেকে দূরে রাখুন। সেই সাথে ডায়েট মেনে চলার পাশাপাশি, সপ্তাহে পাঁচ দিন কম করে ৩০ মিনিট ব্যায়াম করার কথা জানিয়েছেন চিকিৎসকরা।

 

সুত্রঃ কালের কণ্ঠ