শুক্রবার , ৫ জুলাই ২০২৪ | ২৪শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

কোয়ার্টারের আগে নিষিদ্ধ বেলিংহ্যাম

Paris
জুলাই ৫, ২০২৪ ৯:৫২ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক :
ইউরোপের বড় বড় ক্লাব মাতানো খেলোয়াড় নিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ খেলতে গেলেও, সমর্থকদের মন ভরাতে পারছে না ইংল্যান্ড। যদিও ইউরোর গতবারের রানারআপরা এবার গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই শেষ ষোলো এবং তারপর কোয়ার্টার ফাইনালে উঠেছে। তবে ইংলিশদের যে ফর্ম, তাতে কোয়ার্টারে বড় পরীক্ষা দিতে হবে সুইজারল্যান্ডের বিপক্ষে। তার আগমুহূর্তেই বড় দুঃসংবাদ পেয়েছে গ্যারি সাউথগেটের দলটি। তবে কোয়ার্টারে তারা বড় তারকা জুড বেলিংহ্যামকে খেলাতে পারবে।

মূলত আগের ম্যাচে অশালীন অঙ্গভঙ্গির কারণে এই অ্যাটাকিং মিডফিল্ডারের বিরুদ্ধে তদন্ত করছিল উয়েফা। তদন্ত শেষে দোষী প্রমাণিত হওয়ায় তাকে এক ম্যাচে নিষেধাজ্ঞার পাশাপাশি ৩০ হাজার ইউরো (বাংলাদেশি মুদ্রায় ৩৮ লাখ টাকার বেশি) জরিমানা করা হয়েছে। অর্থাৎ আসন্ন নকআউট ম্যাচে তার খেলা নিয়ে শঙ্কা তৈরি হয়েছিল, তবে তাকে দেওয়া এই স্থগিত নিষেধাজ্ঞা আগামী এক বছরের যেকোনো ম্যাচে বাস্তবায়ন করা যাবে।

আগামীকাল (শনিবার) বাংলাদেশ সময় রাত ১০টায় তারা সুইজ্যারল্যান্ডের মোকাবিলা করবে। এর আগে শেষ ষোলোতে স্লোভাকিয়ার বিপক্ষে যখন ১-০ গোলে ইংল্যান্ড হারের ক্ষণ গুনছিল, এরপরই যোগ করা সময়ের পঞ্চম মিনিটে গিয়ে বাইসাইকেল কিকে দুর্দান্ত গোল করে ইংল্যান্ডকে টিকিয়ে রাখেন বেলিংহ্যাম। পরবর্তীতে অতিরিক্ত সময়ে গোল করে ইংল্যান্ডকে ম্যাচ জেতান অধিনায়ক হ্যারি কেইন।

ওই ম্যাচে স্লোভাকিয়ার বিপক্ষে গোল করার পর স্লোভাক বেঞ্চের দিকে তাকিয়ে অশালীন অঙ্গভঙ্গি করতে দেখা যায় বেলিংহ্যামকে। ম্যাচ শেষে এমন কাণ্ডে বেশ সমালোচনার মুখেও পড়েন এই মিডফিল্ডার। এরপর যখন উয়েফা তদন্ত করার ঘোষণা দেয়, তখন নিজের বন্ধুদের উদ্দেশে মজা করে এমনটা করেছেন বলেও মন্তব্য করেন বেলিংহ্যাম। তবে অবশেষে তাকে বড়সড় শাস্তি পেতেই হলো।

কেবল বেলিংহ্যামই নন, শাস্তি পেয়েছে ইংল্যান্ড ফুটবল ফেডারেশনও। স্লোভাকিয়া ম্যাচে ইংলিশ দর্শকদের আচরণ ছিল লাগামছাড়া। তাদের বিশৃঙ্খলাজনিত আচরণের জন্য ১০ হাজার ইউরো এবং গ্যালারিতেই বাজির কাজে আগুন ধরানোয় এক হাজার ইউরো জরিমানা গুনতে হচ্ছে ইংলিশ ফেডারেশনকে।

উয়েফার কন্ট্রোল, এথিকস ও ডিসিপ্লিনারি বডি বেলিংহ্যামের আচরণে নীতিমালা লঙ্ঘনের প্রমাণ পাওয়ার দাবি করে জানিয়েছে, শালীন আচরণের মৌলিক নিয়ম লঙ্ঘনের দায়ে এই নিষেধাজ্ঞা ও জরিমানা করা হয়েছে। তবে এই নিষেধাজ্ঞা এখনই কার্যকর করতে হবে না, এই শাস্তির মেয়াদ আগামী এক বছর পর্যন্ত থাকবে। ফলে এখন থেকে ওই সময়ের মধ্যে যেকোনো এক ম্যাচে তার নিষেধাজ্ঞা বিবেচিত হবে।

সর্বশেষ - খেলা