কোটা সংস্কার দাবিতে ফের ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ

নিজস্ব প্রতিবেদক:

কোটা সংস্কার করে ১০ শতাংশে নামিয়ে আনাসহ পাঁচদফা দাবিতে ফের ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। রোববার বিকাল ৪টার মিনিটে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে মহাসড়কে প্রায় দুই শতাধিক শিক্ষার্থী অবস্থান নেয় এবং তারা রাত আট পর্যন্ত তাদের এই অবস্থান কর্মসূচি পালন করবে বলে জানায়।

অবস্থান কর্মসূচির ফলে এই মহাসড়কে যান চলাচল বন্ধ রয়েছে। ফলে দু’পাশে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। এতে চরম ভোগান্তিতে পড়েছে সাধারণ যাত্রীরা।

শিক্ষার্থীদের অন্যান্য দাবিগুলো হলো- কোটার শূন্য পদগুলোতে মেধার ভিত্তিতে নিয়োগ, চাকরি পরীক্ষায় কোটা সুবিদা একবারের বেশি নয়, কোটায় বিশেষ নিয়োগ বন্ধ এবং চাকরিতে প্রবেশের বয়সসীমা অভিন্ন করতে হবে।

‘কোটা সংস্কার আন্দোলন’ রাবি শাখার আহ্বায়ক মাসুদ মুন্নাফ বলেন, ‘আমরা কেন্দ্রীয় কমিটির নির্দেশনা অনুযায়ী কর্মসূচি পালন করছি। আমরা চাই, সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী আমাদের দাবির কথা বিবেচনা করে ইতিবাচক কোনো সিদ্ধান্ত জানাবেন।’

তিনি আরো বলেন, ‘আমরা বেশ কিছুদিন ধরে এই আন্দোলন চালিয়ে যাচ্ছি কিন্তু কোনো ফল পাচ্ছি না। আমরা পড়াশোনা বাদ দিয়ে এভাবে প্রতিদিন আন্দোলনে নামতে চাই না। আমরা আমাদের দাবির বাস্তবায়ন চাই।’

এদিকে বিশ্বদ্যিালয়ের সাধারণ শিক্ষার্থীরাও পরেছে বিপাকে। ক্লাস শেষে ৫টা ১০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের বাসে শিক্ষার্থীরা গন্তব্য স্থানে যেতে পারচ্ছে না। প্রধান ফটকে শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি দেখে পরিবহন দপ্তর বাস চলাচল বন্ধ করে দিয়েছে। যার ফলে সাধারণ শিক্ষার্থীরা ক্লাস শেষে ভোগান্তিতে পড়েছে।

এর আগে দুপুর ২টায় সাধারণ শিক্ষার্থীরা একই দাবিতে গণপদযাত্রা কর্মসূচি পালন করে। পদযাত্রায় কোটা সংস্কারের দাবিতে বিভিন্ন স্লোগান দিতে থাকেন শিক্ষার্থীরা। পদযাত্রাটি ক্যাম্পাস গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের কাজলা গেট দিয়ে বেরিয়ে ঢাকা-রাজশাহী মহাসড়কে যায়। সেখান থেকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক দিয়ে প্রবেশ করে ক্যাম্পাসের পরিবহন মার্কেটের সামনে আসে। সেখানে তারা সংক্ষিপ্ত সমাবেশ করে।

এসময় সমাবেশে রাবি শাখা কোটা সংস্কার আন্দোলনের আহ্বায়ক মাসুদ মোন্নাফ বলেন, আমাদের এই আন্দোলন রাজনৈতিক নয়। এটি শিক্ষার্থীদের ন্যায্য দাবির আন্দোলন। আমরা চাই বিদ্যমান কোটা ব্যবস্থা সংস্কার করা হোক। কেন না এই কোটার কারণে সরকারী চাকরীতে যোগ্য ও মেধাবীরা বঞ্চিত হচ্ছে। আমরা এই বঞ্চনা চাই না। অবিলম্বে যেন এই ব্যবস্থার সংস্কার করা হয় সে ব্যাপারে প্রধানমন্ত্রীর হস্থক্ষেপ কামনা করছি।

দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে বলে সমাবেশ থেকে ঘোষণা দেন ‘কোটা সংস্কার আন্দোলন’ রাবি শাখার সমন্বয়ক মাসুদ মুন্নাফ। সমাবেশে পাঁচ শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলো।

শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাডক লুৎফর রহমানের সঙ্গে মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করা হলে তিনি রিসিভ করেননি।

উল্লেখ্য, এর আগে গত ১৯ ফেব্রুয়ারি থেকে কোটা সংস্কারের দাবিতে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে শিক্ষার্থীরা।

স/শ