কোটা সংস্কারের দাবি বিক্ষোভে উত্তাল ইবি

সিল্কসিটিনিউজ ডেস্ক:

কোটা সংস্কারের দাবিতে বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)। বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগ-ইনস্টিটিউটের শিক্ষার্থীদের স্লোগানে স্লোগানে প্রকম্পিত হচ্ছে পুরো ক্যাম্পাস।

ক্লাস বর্জন করে সোমবার (৯ এপ্রিল) সকাল সাড়ে ৯টা থেকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়কে বিক্ষোভ মিছিল করছে সাধারণ শিক্ষার্থীরা। এতে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রমে স্থবিরতা দেখা দেয়।

এদিকে আন্দোলনকারীরা ক্যাম্পাসের প্রধান ফটকের মহাসড়ক অবরোধ করতে গেলে পুলিশ তাদের বাধা দেয়। ফলে গোটা ক্যাম্পাসে উত্তেজনা ছড়িয়ে পড়েছে।

কোটা সংস্কার দাবি ও ঢাকায় আন্দোলনকারীদের ওপর হামলার প্রতিবাদে বিভিন্ন স্লোগান দিচ্ছেন তারা। পরিস্থিতি নিয়ন্ত্রণে ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

উল্লেখ্য, পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী, ৮ এপ্রিল দুপুর ২টায় ঢাবি কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীদের পদযাত্রা শুরু হয়। পরে রাজু ভাস্কর্য হয়ে নীলক্ষেত ও কাঁটাবন ঘুরে পদযাত্রাটি শাহবাগ মোড়ে আসে। বিকাল ৩টা থেকে সেখানেই অবস্থান নেন। এ সময় শাহবাগের আশপাশের সড়ক দিয়ে গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়। অবস্থান ধরে রাখলে রাত রাত ৮টা থেকে রাত ২টার পর পর্যন্ত কয়েকদফায় পুলিশের লাঠিচার্জ ও গুলি হয়।

এ সময় কয়েকজনকে আটকও করে পুলিশ। এরপরই পুলিশ আন্দোলনকারীদের ধাওয়া দেয়। এ সময় পুলিশ ও আন্দোলনকারীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

বিডি২৪লাইভ