কোটা সংস্কারের দাবিতে রাস্তা অবরোধ করে বিক্ষোভ: দুর্ভোগ

নিজস্ব প্রতিবেদক:
কোটা সংস্কারের দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয় এলাকার বিনোদপুরের রাস্তা অবরোধ করে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা। এর ফলে তাইলমারী থেকে বিনোদপুর এলাকা পর্যন্ত রাস্তার দুই পাশে তীব্র যানজট সৃষ্টি হয়েছে। এতে করে দুর্ভোগ পোহাতে হচ্ছে সাধারণ মানুষদের।

অন্যদিকে, নগরীর তালাইমারী এলাকা থেকে চৌদ্দপাই পর্যন্ত রাস্তা বন্ধ করেছে দিয়েছে পুলিশ। এর ফলে কাটাখালী থেকে আসা গাড়িগুলো মির্জাপুর এলাকা দিয়ে কাজলা হয়েছে তালাইমারী দিয়ে সাহেববাজার ও শিরোইলের দিকে আসছে।  Image may contain: 2 people, crowd and outdoorবিশ্ববিদ্যালয় সূত্র জানায়, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সোমবার সকাল থেকে শিক্ষার্থীরা এ কর্মসূচি শুরু করে। প্রায় দুই সহস্রাধিক শিক্ষার্থী এতে অংশ নেয়।

রাজন ইসলাম নামের এক ব্যক্তি জানায়, রাস্তা বন্ধ করে বিক্ষোভের ফলে মানুষকে অনেক দুর্ভোগ পোহাতে হচ্ছে। এই পথে না যেতে পেরে বিকল্প পথ হয়ে যেতে হচ্ছে। এছাড়া শিক্ষার্থীদের স্কুল কলেজে যেতে অনেক দেড়ি হচ্ছে।

Image may contain: 14 people, including Aslam- Ud-Doula, crowd and outdoor

সোমবার সকাল সাড়ে ৯টায় শিক্ষার্থীরা মিছিল মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হয়ে বিক্ষোভ শুরু করেন। এ সময় শিক্ষার্থীরা ‘বঙ্গবন্ধুর বাংলায় কোটা বৈষম্যের ঠাঁই নাই,’ ‘কোটা ব্যবস্থার সংস্কার চাই’ বলে স্লোগান দিতে থাকেন। এরপরই শিক্ষার্থীরা একটি বিক্ষোভ মিছিল বের করে ক্যাম্পাসের প্রধান ফটকের দিকে এগিয়ে যায়। প্রধান ফটক থেকে জোহা চত্বর পর্যন্ত সড়কে শিক্ষার্থীরা অবস্থান নেয়। এ প্রতিবেদন লেখা পর্যন্ত আন্দোলন চলছিল।Image may contain: 53 people, including Aktaruzzaman Lalin, people smiling, crowd and outdoor

ক্লাস বর্জন করায় বিশ্ববিদ্যালয়ের বাসগুলো ক্যাম্পাস ছেড়ে যায়নি। বর্তমানে ক্যাম্পাসে উত্তেজিত পরিবেশ বিরাজ করছে।

এদিকে, একই চিত্র রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়েও (রুয়েট)। সোমবার রুয়েট শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে বিক্ষোভ মিছিল, মহাসড়ক অবরোধ ও মানববন্ধন করেন। এ ছাড়াও একই দাবিতে মানববন্ধন করেছে বেসরকারি বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের আইন ও ইংরেজি বিভাগের শিক্ষার্থীরা।

এর আগে গতকাল মধ্যরাতে শিক্ষার্থীরা ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল বের করেন। বিক্ষোভ মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শেষ হয়।

 

স/আ