কোচের সংক্ষিপ্ত তালিকায় আরেক দ. আফ্রিকান

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বাংলাদেশের ক্রিকেটে কোচ ইস্যুই এখন মুখ্য। আজ যদি ভারত তাদের কোচ বেছে নেয়, তাহলে বাংলাদেশও রোববারের মধ্যে নতুন কোচের নাম ঘোষণা করতে পারে। এখন পর্যন্ত যেসব নাম শোনা যাচ্ছে, তা আড়াল করে বিসিবি নতুন কাউকে নেয়ার অপেক্ষায়। কোচের তালিকায় এগিয়ে রয়েছেন দক্ষিণ আফ্রিকার দুই কোচ।

রাসেল ডমিঙ্গো বিসিবিকে সাক্ষাৎকার দিয়ে গেছেন। বিসিবির পছন্দ দক্ষিণ আফ্রিকার সাবেক ব্যাটিং কোচ ডেল বেলকেনস্টেইনও। মাইক হেসনও রয়েছেন। কাল টেলিকনফারেন্সে অরেকজন কোচের সাক্ষাৎকার নিয়েছে বিসিবি। এ নিয়ে চারজনের সাক্ষাৎকার নেয়া হল। বোর্ডের একটি সূত্র জানিয়েছে, পছন্দের মধ্যে রয়েছেন বাংলাদেশের সাবেক কোচ জেমি সিডন্স এবং ডেভ হোয়াটমোরের মধ্যে একজন!

নিউজিল্যান্ডে জন্ম নেয়া সাবেক অলরাউন্ডার ডেল দক্ষিণ আফ্রিকা দলের হয়ে ২৩টি ওয়ানডে খেলেছেন। প্রোটিয়াদের ব্যাটিং কোচ ছিলেন তিনি। হ্যাম্পশায়ারের কোচ ছিলেন। ইংল্যান্ডের পল ফারব্রেস বিসিবির তালিকায় নেই। বিসিবির কয়েকজন পরিচালক চন্ডিকা হাথুরুসিংহেকে পছন্দ করেন। বিসিবির এক পরিচালক নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘আমরা হয়তো রোববারের মধ্যে কোচের নাম ঘোষণা করতে পারি। তবে ভারতের কোচ নিয়োগ প্রক্রিয়া যদি পিছিয়ে যায়, তাহলেআমাদেরটাও ঝুলে যেতে পারে।’ তিনি বলেন, ‘এখন পর্যন্ত আমরা এ, বি, সি ও ডি এভাবে পছন্দের কোচদের তালিকা করেছি। ‘এ’ না হলে ‘বি’ এভাবেই নিয়োগ দেয়া হবে।’ ওই পরিচালক বলেন, ‘তালিকায় হয়তো দক্ষিণ আফ্রিকার কেউ এগিয়ে রয়েছেন। কোচ নির্বাচনের জন্য শুধু বিসিবি নয়, বাইরেরও কেউ জড়িত রয়েছে।’

বিশ্বকাপের পর স্টিভ রোডসকে বিদায় করে দিয়েছে বাংলাদেশ। শ্রীলংকা সফরে খালেদ মাহমুদ ভারপ্রাপ্ত কোচ ছিলেন। আগামী মাসে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট এবং জিম্বাবুয়েকে সঙ্গে নিয়ে একটি ত্রিদেশীয় টি ২০ সিরিজের আগেই সাকিব-মুশফিকদের নতুন কোচ নিয়োগ দেবে বিসিবি।