কেন বার বার ব্যর্থ লিটন? কারণ জানালেন পাইলট

বাংলাদেশ দলের ওপেনার লিটন কুমার দাসের সময়টা মোটেও ভালো যাচ্ছে না। ব্যাটে রান নেই, ফিল্ডিংয়েও চলছে ব্যর্থতার প্রদর্শনী। টাইগার এই ওপেনারের দলে থাকা নিয়েও চলছে তীব্র সমালোচনা। বাংলাদেশ ক্রিকেট দলের খেলা হলেই সামাজিক যোগাযোগ মাধ্যমে লিটন দাসকে নিয়ে ট্রলেরও অভাব হয় না। প্রতিভাবান ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক অঙ্গনে পা রাখেন লিটন দাসের কেন এই অবস্থা? সে বিষয়ে বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক ক্রিকেটার খালেদ মাসুদ পাইলট জানালোন তার ভাবনার কথা।

লিটনের এই ব্যর্থ হওয়ার কারন হিসেবে খালেদ মাসুদ পাইলট দায়ী করলেন লিটন দাসের মানসিক দুর্বলতাকে। পাইলট বলেন, আসলে কিছু খেলোয়াড় আছেন যারা নিজের ওপর অতিরিক্ত চাপ নিয়ে ফেলেন। যা থেকে আর সে সহজে বের হতে পারে না। লিটন দাস ও এই চক্রে বন্ধি বলে মনে করেন খালেদ মাসুদ পাইলট।

তবে লিটনের দক্ষতা ও মেধার কোনো ঘাটতি দেখেন না পাইলট। বাংলাদেশের এই সাবেক অধিনায়কের মতে, দুর্বল মানসিকতার খেলোয়াড়রা বড় টুর্নামেন্টে সফল হতে পারেন না। বড় টুর্নামেন্টে সফল হওয়ার জন্য সকল চ্যালেঞ্জ মোকাবেলা করার মানসিক সক্ষমতা খুবই জরুরী। এখানেই লিটনের ঘাটতি দেখেন পাইলট।

লিটনের মানসিক দুর্বলতা সম্পর্কে পাইলট বলেন, আমি অনেক দিন যাবত তাকে দেখছি, মনে হয় যেন খুব তাড়াতাড়ি ভেঙে পড়ে। তাড়াতাড়ি ভেঙে পড়া মানুষরা আসলে কঠিন কোনো পরিস্থিতির জন্য কষ্টকর। কারণ কঠিন পরিস্থিতির জন্য আপনি যখন প্রস্তুত হবেন, তখন কিন্তু ভেঙে পড়লে চলবে না।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন