কেন্দ্রীয় কিশোর পাঠাগারের উদ্যোগে গৃৃহিনীদের মাঝে গাছ বিতরণ

নিজস্ব প্রতিবেদক:
রাজশাহী নগরীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও ফাঁকা স্থানে ১০ হাজার গাছের চারা রোপনের উদ্যেগের অংশ হিসেবে গৃহিনীদের মাঝে গাছের চারা বিতরণ করা হয়েছে। রোববার বিকেলে নগরীর কয়েরদাঁড়া জননী গ্রন্থাগার প্রাঙ্গনে কেন্দ্রীয় কিশোর পাঠাগার এসব গাছের চারা বিতরণ করা হয়।

 

২০০ গৃহিনীর মাঝে বিভিন্ন ফলদ, বনজ ও ওষুধী গাছ বিতরণ করা হয়েছে।
গৃহিনীদের মাঝে গাছের চারা বিতরণ করেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) রাজশাহী শাখার সভাপতি, রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান।

 

বিশেষ অতিথি ছিলেন, জননী গ্রস্থাগারের প্রতিষ্ঠাতা আমিনুল হক রিন্টু। কিশোর পাঠাগারের প্রতিষ্ঠাতা সোহাগ আলী এ অনুষ্ঠানের সভাপতিত্ব করেন।
এসময় জামাত খান বৃক্ষ রোপনের গুরুত্বারোপ করে বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষায় ভূখণ্ডের মোট আয়তনের ২৫ শতাংশ বনভূমি থাকা অপরিহার্য হলেও দেশে বনভূমির পরিমাণ মাত্র ৭ থেকে ৮ শতাংশ। অবশ্য সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, সংরক্ষিত বনভূমি, ব্যক্তি পর্যায়ে রোপণ করা গাছপালা, সামাজিক বনায়ন ও উপকূলীয় সবুজ বেষ্টনীসহ নানা উদ্যোগ মিলিয়ে দেশে বনভূমির পরিমাণ এখন বেড়ে ১৬ থেকে ১৭ শতাংশে দাঁড়িয়েছে। পরিবেশ রক্ষায় বেশি করে গাছ লাগানোর কোনো বিকল্প নাই। তিনি শিক্ষার্থী-শিক্ষক থেকে শুরু সাধারণ মানুষকে বেশি করে গাছ লাগানোর অনুরোধ করেন।
কেন্দ্রীয় কিশোর পাঠাগারের প্রতিষ্ঠাতা সোহাগ আলী জানান, গাছ মানুষ ও প্রকৃতির অকৃত্রিম বন্ধু। বৃক্ষরোপন একটি মহৎ উদ্যোগ।  রাজশাহীতে সবুজ নগরী হিসেবে গড়ে তুলতে বৃক্ষ রোপনের বিকল্প নেই।

স/আর