কিশোর ফুটবলারদের যৌন নির্যাতন; গুরুত্ব দেয় না এফএ!

ইংল্যান্ডের জাতীয় ফুটবল দল যখন মাঠ দাপিয়ে বেড়াচ্ছে, তখন একাডেমিগুলোতে তৈরি হচ্ছে ভবিষ্যতের হ্যারি কেন, মার্কাস র‌্যাশফোর্ড, ফিল ফোডেনরা। কিন্তু এই পরবর্তী প্রজন্মকে নিয়ে তৈরি হয়েছে ঘোর সংশয়। কারণ, খুদে ফুটবলারদের বিরুদ্ধে যৌন নির্যাতনকে লঘু করে দেখার অভিযোগ উঠেছে খোদ ইংল্যান্ডের ফুটবল অ্যাসোসিয়েশনের (এফএ) বিরুদ্ধে!

সম্প্রতি বিচারপতি ক্লাইভ শেলডনের নেতৃত্বে একটি নিরপেক্ষ সংস্থার প্রতিবেদন সামনে এসেছে। সেখানে স্পষ্ট বলা হয়েছে, ১৯৯৫ থেকে ২০০০, এই পাঁচ বছরে খুদে ফুটবলারদের বিরুদ্ধে যৌন নির্যাতন আটকাতে ইতিবাচক কোনো ভূমিকা নেয়নি এফএ। প্রতিবেদনের বলা হয়েছে, ওই সময় কঠোর ভূমিকা নেওয়া হলে নির্যাতনের ঘটনা অনেক কম হতে পারত। যে সময়ের কথা বলা হয়েছে, সেই সময়ের বেশ কিছু ফুটবলার এখনকার ইংল্যান্ড দলে আছেন। ফলে তারাও হয়তো যৌন নির্যাতনের শিকার হয়ে থাকতে পারেন।

প্রতিবেদনে উঠে এসেছে ব্যারি বেনেলের নাম। আমেরিকার এই ব্যক্তি ক্রমাগত খুদে ফুটবলারদের উপর যৌন নির্যাতন করে গেছেন। অবশেষে ২০১৮ সালে তাকে ৩১ বছরে কারাদণ্ড দেওয়া হয়। শেলডনের দাবি, এই ঘটনা আটকাতে ক্লাবগুলিও যথেষ্ট ভূমিকা পালন করেনি। কীভাবে এই ঘটনা আটকানো যায়, সে বিষয়ে প্রতিবেদনে ১৩ দফা প্রস্তাবও দেওয়া হয়েছে। কিন্তু এফএ এই প্রস্তাবনার কতটা গ্রহণ করবে এবং বাস্তবায়ন করবে তা নিয়ে অনেকেই সংশয় প্রকাশ করেছেন।

 

সুত্রঃ কালের কণ্ঠ