কারাগারে বন্দীদের সংশোধনের লক্ষ্যে সরকার নানামুখী কাজ করছে : আইজি প্রিজন

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীতে কারা মহাপরিদর্শক বিগ্রেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন বলেছেন, কারাগারে বন্দীদের প্রতি নিরাপত্তা বিধানের পাশাপাশি মানবিক আচরণ প্রদর্শন ও প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে তাদের সংশোধনের লক্ষ্যে নানামুখী কাজ করা হচ্ছে। মঙ্গলবার সকালে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে ৫১তম কারারক্ষী মৌলিক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি’র বক্তব্যে তিনি এ কথা বলেন।

এসময় তিনি আরো বলেন, কারা প্রশাসনের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে সরকার রাজশাহীতে কারা প্রশিক্ষণ একাডেমী নির্মাণ প্রকল্প অনুমোদন করেছে। এজন্য বরাদ্দ দেয়া হয়েছে ৭৪ কোটি টাকা। কারা রক্ষীদের দায়িত্ব পালনে অনিয়ম ও দূণীতি প্রতিরোধে ভূমিকা পালন করতে হবে। সমাজে শান্তি-শৃঙ্খলা রক্ষার্থে ও অপরাধ দমনে কারাগার অন্যান্য সংস্থার ন্যায় ভূমিকা পালন করে চলেছে। এজন্য সরকার কারা ব্যবস্থাপনার উন্নয়নের লক্ষ্যে আরো ৯টি কারাগার নির্মাণ করছে।

পরে অনুষ্ঠানের প্রধান অতিথি উপস্থিত কারা কর্মকর্তাদের সাথে নিয়ে বেলুন ও পায়রা উড়িয়ে এবং কেক কেটে প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করেন।

এসময় অন্যান্যদের রাজশাহী কেন্দ্রীয় কারাগারের ডিআইজি প্রিজন্স আলতাফ হোসেন, সিনিয়র জেল সুপার হালিমা খাতুন ও জেলার হাবিবুর রহমানসহ অন্যান্যদের কারাগারের জেল সুপারবৃন্দ উপস্থিত ছিলেন।

রাজশাহী কেন্দ্রীয় কারাগারে নতুন ভাবে নিয়োগপ্রাপ্ত ৩২০জন কারারক্ষী মৌলিক প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করছেন।

স/আর