কানাডার প্রথম প্রধানমন্ত্রীর ভাস্কর্য নামিয়ে ফেলে উল্লাস

কানাডার প্রথম প্রধানমন্ত্রী স্যার জন এ ম্যাকডোনাল্ডের ভাস্কর্য নামিয়ে ফেলা হয়েছে। রশি দিয়ে নামিয়ে ফেলার সময়ে ভাস্কর্যের মাথা আলাদা হয়ে যায়। ভাস্কর্য নামানোর পর উল্লাস করতে দেখা গেছে আন্দোলনকারীদের। এ ঘটনার এখনো কাউকে গ্রেফতার করা হয়নি বলে জানিয়েছে সিবিসি।

বিবিসি জানিয়েছে, স্যার জন এ ম্যাকডোনাল্ড এমন কিছু নিষ্ঠুন নীতি গ্রহণ করেছিলেন যার ফলে বহু আদিবাসী মানুষ প্রাণ হারিয়েছিলেন। কুইবেক সরকারের প্রধান ফ্রঙ্কোইস লিগাল্ট ভাস্কর্য নামিয়ে ফেলার এ ঘটনাকে ‘অগ্রহণযোগ্য’ বলে আখ্যা দিয়েছেন। তিনি বলেছেন, আমাদের ইতিহাসের অংশ ধ্বংস করে ফেলা কোনো সমাধান বয়ে আনবে না।

স্যার জন এ ম্যাকডোনাল্ড ১৯ বছর কানাডার প্রধানমন্ত্রী পদে দায়িত্ব পালন করেছেন। তিনি আবাসিক স্কুল ব্যবস্থা চালু করেছিলেন। এক শতাব্দীর বেশি সময় ধরে চলা এ আবাসিক স্কুল ব্যবস্থায় দেড় লাখ আদিবাসী শিশুদের জোর করে নিয়ে আসা হয়। তাদের নিজস্ব ভাষায় কথা বলা, নিজস্ব সংস্কৃতির অনুসরণ নিষিদ্ধ করা হয়। রাষ্ট্রীয় অর্থায়নে পরিচালিত এসব বোর্ডিং স্কুলে অনেক শিশু হয়রানির শিকার হন এবং মারা যায়। ২০১৫ সালে একটি সরকারি প্রতিবেদনে এটিকে ‘সাংস্কৃতিক গণহত্যা’ বলে অভিহিত করা হয়।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন