রাসিক নির্বাচন

কাউন্সিলর পদে একদিনে ১৩৮ জনের মনোনয়নপত্র উত্তোলন

নিজস্ব প্রতিবেদক :
রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনের মনোনয়নপত্র বিতরণ শুরুর পর সবচেয়ে বেশি পরিমাণ প্রার্থীরা মনোনয়নপত্র উত্তোলন করেছেন আজ মঙ্গলবার। এদিন সকাল থেকে বিকেল পর্যন্ত ৩০টি ওয়ার্ড থেকে সম্ভাব্য সংরক্ষিত ও সাধারণ কাউন্সিলর পদে ১৩৮জন প্রার্থি মনোনয়নপত্র উত্তোলন করেছেন। এটি সর্বোচ্চ মনোনয়নপত্র উত্তোলন বলে নির্বাচন কর্মকর্তারা জানিয়েছেন।

আজ মঙ্গলবার মেয়র পদে কোনো মনোনয়নপত্র না উঠলেও সংরক্ষিত ও সাধারণ কাউন্সিলর পদে ১৩৮জন প্রার্থী মনোনয়নপত্র উত্তোলন করেছেন। এরমধ্যে অনেকেই মনোনয়নপত্র উত্তোলনের পর জমাও দিয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন রাসিক নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের আঞ্চলিক নির্বাচন অফিসার দেলোয়ার হোসেন।

তিনি জানান, আজ মঙ্গলবার সকাল থেকে বিকেল পর্যন্ত রাজশাহীর আঞ্চলিক নির্বাচন কমিশন অফিস থেকে রাসিক নির্বাচনে কাউন্সিলর পদে ১৩৮জন প্রার্থী মনোনয়নপত্র উত্তোলন করেছেন। এরমধ্যে সংরক্ষিত আসনে ৩১ জন ও সাধারণ কাউন্সিলর পদে রয়েছে ১০৭ জন। এরমধ্যে বেশ কিছু কাউন্সিলর প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। গত ২৭ এপ্রিল থেকে আজ মঙ্গলবার (৭ মে) পর্যন্ত মেয়র পদে একজনসহ ৬ শ’ ৬ জন কাউন্সিলর প্রার্থী মনোনয়নপত্র উত্তোলন করেছেন।

তিনি আরো বলেন, প্রার্থীরা চাইলে যেকোনো সময় এসে মনোয়নপত্র উত্তোলন করতে পারবেন। তবে প্রার্থীদের মানতে হবে নির্বাচনী আচারণবিধি। কোনো অবস্থাতেই নির্বাচনী আচারণ বিধি লঙ্ঘন করা যাবে না।

এবার রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে ৩ লাখ ৫২ হাজার ১৫৭ জন ভোটার ভোট দিবেন। এরমধ্যে নতুন ভোটার ৩০ হাজার ১৫৭ জন। তারমধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৭১ হাজার ১৮৫ জন এবং নারী ১ লাখ ৮০ হাজার ৯৭২ জন। এর মধ্যে ৩০ হাজার ১৫৭ জন তরুণ-তরুণী প্রথম ভোট দিবেন। গত বছর ভোটার সংখ্যা ছিলো ৩ লাখ ২২ হাজার। এবার সম্ভাব্য ১৫২ টি ভোটকেন্দ্রের ১১৭৩ টি কক্ষে ইভিএমে নির্বাচন অনুষ্ঠিত হবে। আগামী ২১ মে নমিনেশন দেয়া শুরু হবে। ২৩ মে মনোনয়ন দাখিলের শেষ সময়। এছাড়াজন ২ জুন প্রতীক বরাদ্দ দেয়া হবে।