করোনা : রাজশাহী বিভাগে একদিনে শনাক্তের রেকর্ড, মোট আক্রান্ত ১,৫৪০

নিজস্ব প্রতিবেদক :

গত ২৪ ঘন্টায় রাজশাহী বিভাগের ৮টি জেলায় আরো ২৫৩জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। যা এই বিভাগে একদিনে শনাক্তে হিসেবে সর্বোচ্চ। আর এই সময়ের মধ্যে মারাগেছেন আরো ২ জন করোনা আক্রান্ত রোগী। বিভাগে মোট শনাক্তকৃত রোগীর সংখ্যা দাড়ালো ১ হাজার ৫৪০ জন। আজ রবিবার (৭ জুন) বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. গোপেন্দ্রনাথ আচার্য্য এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, এই বিভাগে মোট আক্রান্ত শনাক্ত হয়েছে ১হাজার ৫৪০ জন। এর মধ্যে মারাগেছেন ১৬ জন। এছাড়া ২৪ ঘন্টায় ২৪জনসহ সুস্থ্য হয়েছে মোট ৩০৪ জন রোগী। হাসপাতালে চিকিৎসা নিচ্ছে ৩২৩ জন। গত ২৪ ঘন্টায় ৮টি জেলার মধ্যে বগুড়ায় (১৬২) ও পাবনায় (৫৭) বেশি রোগী শনাক্ত হয়েছে।

রাজশাহী বিভাগের ৫টি ল্যাবে করোনা আক্রান্তদের শনাক্তে নমুনা পরীক্ষা করা হচ্ছে। এর মধ্যে রাজশাহী জেলায় দুইটি, বগুড়া জেলায় দুইটি ও সিরাজগেঞ্জে একটি। এই ৫টি ল্যাবে বিভাগের ৮টি জেলার সন্দেভাজন করোনা আক্রান্তদের শনাক্তে নমুনা পরীক্ষা হচ্ছে।

রাজশাহীর স্বাস্থ্য বিভাগের পরিচালক ডা. গোপেন্দ্রনাথ আচার্য্য বলছেন, করোনাভাইরাস এখন সামাজিক ভাবে বিস্তার লাভ করতে শুরু করেছে। এমন অবস্থায় সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলাচল করতে হবে। জনসমাগম থেকে বিরত থাকতে হবে।

 

জানা গেছে, বিভাগের সর্বচ্চো আক্রন্ত রোগী শনাক্ত হয়েছে বগুড়া জেলায়। সেখানে আক্রান্তের সংখ্যা ৭৩১ জন। পরের অবস্থানে রয়েছে বিভাগের জয়পুরহাট জেলা। সেখানে শনাক্ত হয়েছেন ২১৪ জন। ১৫৯ জন আক্রান্ত নিয়ে তৃতীয় অবস্থানে নওগাঁ।

এছাড়া রাজশাহী জেলায় ৭৬ ও চাঁপাইনবাবগঞ্জে ৫৭ জন, নাটোরে ৬৬ জন, সিরাজগঞ্জ ১০৮ ও পাবনা ১২৯ জন আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন।

জেলা ভিত্তিক করোনা শনাক্ত রোগীর তথ্যচিত্র :

স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া তথ্যে দেখা যায়, রাজশাহী জেলায় করোনা আক্রান্ত শনাক্তের সংখ্যা ৭৬ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ১৩ জন। জেলার হাসপাতালে ভর্তি আছেন ২২ জন। মারা গেছেন ৩ জন। গত ২৪ ঘন্টায় শনাক্ত চারঘাট উপজেলার ১ জন।

বিভাগের ৮টি জেলার মধ্যে বগুড়ায় সর্বোচ্চ ৭৩১ জন করোন আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এই জেলায় হাসপাতালে ভর্তি আছেন ৯৯ জন। আর সুস্থ হয়েছেন ৫০ জন। এ জেলায় ৬ জন মারা গেছেন। গত ২৪ ঘন্টায় শনাক্ত ১৬২ জন।

দ্বিতীয় সর্বোচ্চ ২১৪ জন শনাক্ত হয়েছে জয়পুরহাটে। এদের মধ্যে হাসপাতালে ভর্তি ১৮১ জন। সুস্থ হয়েছেন ৮৬ জন। এ পর্যন্ত এই জেলায় করোনা আক্রান্ত কারও মৃত্যু হয়নি। ২৪ ঘন্টায় শনাক্ত ৯ জন।

নওগাঁয় মোট শনাক্ত হয়েছে ১৫৯ জন। এদের মধ্যে ৯১ জন সুস্থ হয়েছেন। হাসপাতালে আছেন ৭ জন। এ জেলায় ২ জনের মৃত্যু হয়েছে। ২৪ ঘন্টায় শনাক্ত ১৩ জন।

চাঁপাইনবাবগঞ্জে মোট শনাক্ত হয়েছে ৫৭ জন। এ জেলায় ৮ জন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। ইতোমধ্যে সুস্থ হয়েছেন ১৩ জন। ২৪ ঘন্টায় শনাক্ত ১জন।

নাটোরে মোট শনাক্ত হয়েছে ৬৬ জন। এ জেলায় একজন মারা গেছেন। সুস্থ হয়েছেন ১৬ জন। এখানে কেউ হাসপাতালে ভর্তি নেই। গত ২৪ ঘন্টায় শনাক্ত ২ জন।

সিরাজগঞ্জে ১০৮ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এদের মধ্যে ১৬ জন সুস্থ হয়েছেন, ৩ জন হাসপাতালে। ২ জন মারা গেছেন। গত ২৪ ঘন্টায় শনাক্ত ৮ জন।

পাবনায় শনাক্ত ব্যক্তির সংখ্যা ১২৯। এখানে মারা গেছেন ২ জন। ৩ জন হাসপাতালে রয়েছেন। আর সুস্থ হয়েছেন ৮ জন। গত ২৪ ঘন্টায় শনাক্ত ৫৭ জন।

স্বাস্থ্য বিভাগের দেয়া হিসেব মতো, করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধে রাজশাহী বিভাগে এপর্যন্ত হোম কোয়ারেন্টাইনে নেয়া হয়েছে ৩৯ হাজার ৬৯৯ জনকে। এদের মধ্যে কোয়ারেন্টাইন শেষ করেছেন ৩৬ হাজার ৭৮ জন।

চিকিৎসার জন্য এপর্যন্ত ৫৯০ জনকে আইসোলেশনে নেয় হয়েছে। এদের মধ্যে ছাড়পত্র পেয়েছেন ৩৭৮ জন।

স/রা