করোনা : রাজশাহীতে ৭ দিনে শনাক্ত শতাধিক

নিজস্ব প্রতিবেদক :

রাজশাহীতে করোনাভাইরাসের সংক্রমণ প্রতিনিয়তই বৃদ্ধি পাচ্ছে। রাজশাহী জেলায় গত ৭ দিনে শতাধিক করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। আর এই শনাক্তের ৫০ শতাংশের বেশি রোগীর অবস্থান এখন বিভাগীয় শহর রাজশাহী মহানগরীতে।

গত ১২ এপ্রিল রাজশাহী জেলায় প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয় পুঠিয়া উপজেলায়। এর এক মাস পর ১৫ মে শনাক্ত হয় রাজশাহী মহানগরীতে।

সিভিল সার্জনের দেয়া তথ্য বলছে, এপ্রিল ও মে মাস জুড়ে সংক্রমণ তুলানমূলক নিয়ন্ত্রণে থাকলেও, জুন মাস থেকে রাজশাহীতে করোনা সংক্রমণ বৃদ্ধি পেতে শুরু করেছে।

রাজশাহীর সিভিল সার্জনের দেয়া সংক্রমিতদের সংখ্যা ভিত্তিক তথ্য বিশ্লেষণে দেখা যায়, গত ১জুন রাজশাহী জেলায় করোনা শনাক্ত রোগী ছিলো ৫২ জন, এর পর ৭জুন ২৪ জন বৃদ্ধি পেয়ে এই সংখ্যা দাঁড়ায় ৭৬জন। এর ৭দিন পর ১৪ জুন ১২৮ এবং আজ ২১ জুন সেই সংখ্যা দাঁড়িয়েছে ২৩৭ জন। অর্থাত গত এক সপ্তাহে শনাক্ত হয়েছে আরো ১০৯জন।

করোনা : রাজশাহী বিভাগে শনাক্ত, সুস্থ, হাসপাতালে ভর্তি ও মৃতদের তথ্যচিত্র।

এদিকে রাজশাহী নগরীসহ জেলার ৯টি উপজেলার সংক্রমিত রোগীর মধ্যে নগরীতেই শনাক্ত হয়েছে ৫০ শতাংশেরও বেশি।

জেলায় ২৩৭ জন শনাক্ত রোগীর মধ্যে নগরীতেই অবস্থান করছেন ১১৯জন। যা গড় করলে দাঁড়াবে ৫০.২১ শতাংশ।

রাজশাহী নগরীতে প্রখম সংক্রমিত রোগী শনাক্ত হয় ১৫ মে। এর পর ১জুন নগরীতে শনাক্ত রোগী ছিলো ৯জন। ৭ জুন ১০ জন রোগী বৃদ্ধি পেয়ে এই সংখ্যা দাঁড়ায় ১৯। ১৪জুন ছিলো ৪৬জন। আজ ২১ জুন ৭৩ জন করোনা শনাক্ত রোগী বৃদ্ধি পেয়ে সংখ্যা দাড়িয়েছে ১১৯ জন।


আরও পড়ুন : করোনা : রাজশাহী বিভাগে মোট শনাক্ত ৩৫৬৬ ও মৃত্যু ৪৭


রবিবার দুপুর পর্যন্ত রাজশাহী মাহানগরীসহ ৯টি উপজেলায় করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ২৩৭জন। যার মধ্যে বাঘা উপজেলায় ১৪, চাটঘাটে ১৫, পুঠিয়ায় ১২, দুর্গাপুরে ৭, বাগমারায় ১৩, মোহনপুরে ২৩, তানোরে ১৭, পবায় ১৬ এবং গোদাগাড়ী উপজেলাতে ১জন। আর নগরীতে শনাক্ত হয়েছে ১১৯জন। জেলায় এপর্যন্ত মারা গেছেন ৪জন। যদিও সিভিল সার্জনের হিসেব বলছে তিন জন। সুস্থ হয়েছেন ৫৬জন।

স/রা