কম খরচে আলু উৎপাদনে তানোরে মৃত্তিকার মাঠ দিবস পালন

তানোর প্রতিনিধি:
রাজশাহীর তানোরে অম্লীয় মৃত্তিকা ব্যবস্থাপনা ও সুষম সার ব্যবহার বিষয়ক গবেষনা প্লটের শস্য কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

তানোর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও মৃত্তিকা সম্পদক উন্নয়ন ইনস্টিটিউট রাজশাহী বিভাগীয় কার্যালয়ের আয়োজনে বুধবার সকালে উপজেলার সরনজাই গ্রামের মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

মৃত্তিকা সম্পাদ উন্নয়ন ইনস্টিটিউট রাজশাহী বিভাগীয় কার্যালয়ের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. নুরুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা মোছাঃ উম্মে ছালমা। বিশেষ অতিথি ছিলেন, মৃত্তিকা সম্পাদ উন্নয়ন ইনস্টিটিউট রাজশাহী বিভাগীয় কার্যালয়ের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা শহীদুল ইসলাম, তানোর উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল্ল্াল আহম্মদ। বক্তব্য রাখেন মৃত্তিকা সম্পাদ উন্নয়ন ইনস্টিটিউট চাঁপাইনব্বাবগঞ্জ আঞ্চলিক কার্যালয়ের বৈজ্ঞানিক কর্মকর্তা সাদিয়া আফরিন, আলু চাষী সারোয়ার জাহান ও আরিফ প্রমুখ। এসময় উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে আলু চাষীগণসহ বিভিন্ন স্তরের ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এর আগে আলু চাষী সারোয়ার জাহানের ২০ শতক জমিতে মৃত্তিকা সম্পাদ উন্নয়ন ইনস্টিটিউটের পরীক্ষা মূলক আলু চাষ এবং অন্য আরেক আলু চাষী নিজ নিয়মের আলুর জমিতে উপস্থিত সকলের সামতে দুই জমির আলু উত্তলন করা হয়। দেখা যায় কম সার প্রয়োগ করে কম খরচে মৃত্তিকার পরীক্ষা মুলক সারোয়ার জাহানের আলু জমিতে ফলন ভালো হয়েছে। এবং অন্য আরেক জমিতে বেশি সার প্রযোগ করে বেশি টাকা খরচ করে প্রায় একই ফলন হয়েছে।
তানোর উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল্ল্াল আহম্মদ বলেন, জৈব সার ব্যবহার ও কম সার প্রয়োগ করে কম খরচে সারোয়ার জাহানের ২০ শতক জমিতে পরীক্ষা মূলক আলুর জমিতে ভাল ফলন হয়েছে। আলু চাষীরা এই পদ্ধতিতে আলু চাষ করলে খরচ কম পড়[বে। দেশে সারের সংকট পড়বে না।