কর্মস্থলে না পাওয়ায় চিকিৎসককে বরখাস্ত করলেন স্বাস্থ্যমন্ত্রী

সিল্কসিটি নিউজ ডেস্ক :
এদিন সিলেটের জৈয়ন্তপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও বিশ্বনাথ স্বাস্থ্য কমপ্লেক্স কার্যালয়ে ঝটিকা অভিযান পরিচালনা করেন স্বাস্থ্যমন্ত্রী।

অভিযানের তিনি জৈয়ন্তপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অপারেশন থিয়েটার, পুরুষ ও মহিলা ওয়ার্ড রুম, স্টাফ কোয়ার্টারসহ বিভিন্ন কক্ষ ঘুরে দেখেন। হাসপাতালে উপস্থিত ইনডোর ও আউটডোর রোগীদের সাথে কথা বলেন এবং তাদের চিকিৎসার খোঁজ নেন।

জানা গেছে, জৈয়ন্তপুর কমপ্লেক্সে বেশকিছু অনিয়ম দেখতে পান স্বাস্থ্যমন্ত্রী। সেখানে কমপ্লেক্স চত্বরে সহজে দৃষ্টিযোগ্য স্থানে চিকিৎসকদের ব্যক্তিগত চেম্বারের স্থান পরিবর্তন সংক্রান্ত বিজ্ঞাপন দেখে বিস্ময় প্রকাশ করে উপস্থিত স্বাস্থ্য কর্মকর্তাদের এর কারণ ব্যাখ্যা করার নির্দেশ দেন।

তিনি উপস্থিত কর্মকর্তাদের উদ্দেশে বলেন, একটি সরকারি প্রতিষ্ঠানের ভেতরে দৃষ্টিযোগ্য স্থানে চিকিৎসকদের স্থান পরিবর্তন সংক্রান্ত বিজ্ঞাপন কীভাবে থাকতে পারে? প্রাইভেট ক্লিনিক ও চেম্বারের সাথে এই সরকারি স্বাস্থ্যকেন্দ্রের কারো স্বার্থ না থাকলে এটি হতে পারতো না।

স্বাস্থ্যমন্ত্রী সেখানে হাত পরিষ্কার করতে হ্যান্ড স্যানিটাইজার চান। উপস্থিত কর্মকর্তারা সেটি দিতে ব্যর্থ হলে তিনি বলেন, একটি সরকারি স্বাস্থ্যকেন্দ্র চলছে অথচ সেখানে কোনো হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা হয় না। এটি কীভাবে হতে পারে? একটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এ সরকার কোটি কোটি টাকা ব্যয় করে উপজেলার মানুষদের স্বাস্থ্যসেবা দেওয়ার জন্য। কিন্তু স্বাস্থ্যসেবা যারা দেবেন তারা যদি দায়িত্বশীল না থাকেন তাহলে তো সাধারণ মানুষ উপকৃত হবে না। সরকার যে জন্য বিনামূল্যে মানুষকে স্বাস্থ্যসেবা দিতে চাচ্ছে সেটিও পূরণ হবে না। আমি পরিষ্কার ভাষায় এখানে বলে যাচ্ছি, আমি শুধু বেসরকারি স্বাস্থ্যকেন্দ্রের ত্রুটিই দেখবো না। সরকারি হাসপাতালে এ ধরনের অব্যবস্থাপনা হলে সংশ্লিষ্ট কেউই মাফ পাবে না।

ডা. সামন্ত লাল সেন স্বাস্থ্যকেন্দ্রটির ইমার্জেন্সি রুম অত্যন্ত ছোট দেখেতে পেয়ে কক্ষটিকে বড় করার নির্দেশনা দেন। অপারেশন থিয়েটার থাকার পরও সেগুলোয় কোনো রোগীর অপারেশন হতে না পারার জন্য মন্ত্রী এসময় উপস্থিত কর্মকর্তাদের প্রতি উষ্মা প্রকাশ করেন।

অন্যান্য কক্ষ পরিদর্শন করে সেগুলো আরও মেরামত করার নির্দেশ দেন এবং এখানকার প্রয়োজনীয় যন্ত্রপাতি ও লোকবলের চাহিদা জানিয়ে মন্ত্রণালয়ে চিঠি দিতে বলেন। স্বাস্থ্যমন্ত্রী জৈয়ন্তপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সন্ত্রাসী কর্মকাণ্ডে ক্ষতিগ্রস্ত কক্ষও পরিদর্শন করেন।

এ সময় অফিসে অননুমোদিত অনুপস্থিত থাকা এবং সরকারি কর্তব্যে অবহেলা ও দায়িত্বহীনতার জন্য রেন্টু পুরকায়স্থকে নির্দেশক্রমে সাময়িক বরখাস্তের নির্দেশ দেন স্বাস্থ্যমন্ত্রী। বিষয়টি উল্লেখ করে উপসচিব শারমিন ইয়াসমিন স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন ইতোমধ্যে জারি করা হয়েছে।

মঙ্গলবার সড়ক দুর্ঘটনায় তিনজন স্থানীয় ব্যক্তির নিহত হওয়ার ঘটনায় নিহতদের আত্মার প্রতি শান্তি কামনা করে শোক ও দুঃখ প্রকাশ করেন মন্ত্রী। হাসপাতাল পরিদর্শন শেষে মন্ত্রী জৈন্তাপুরের মোকামপুঞ্জি এলাকায় উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লিয়াকত আলীর পরিবারের সদস্যদের সমবেদনা জানাতে যান। মঙ্গলবার রাতে জৈন্তাপুরে সড়ক দুর্ঘটনায় লিয়াকত আলীর ছেলেসহ তিন তরুণ নিহত হন।

এর কিছু সময় পর স্বাস্থ্যমন্ত্রী বিশ্বনাথ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন করেন। তিনি এই স্বাস্থ্যকেন্দ্র পরিদর্শন করে এখানে সব স্বাস্থ্যকর্মীদের কর্মস্থলে উপস্থিত দেখতে পান। হাসপাতালের কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেন তিনি। পাশাপাশি উপস্থিত স্বাস্থ্যকর্মীদের প্রয়োজনীয় কিছু দিক নির্দেশনা দেন এবং চিকিৎসা সেবা দিতে সবাইকে আরও সতর্ক থাকতে বলেন।

সামন্ত লাল সেন বলেন, আমি কোনো মিডিয়ায় এই স্বাস্থ্যকেন্দ্র নিয়ে নেতিবাচক খবর দেখতে চাই না। স্বাস্থ্যকেন্দ্র মানুষের স্বাস্থ্যসেবার জন্য। কাজেই মানুষ যেন সঠিক সেবা পায়, রোগীরা যেন অসম্মানিত না হয় সেটি সবার আগে সবাইকেই খেয়াল করতে হবে।

সামন্ত লাল সেনের সঙ্গে ছিলেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এবিএম খুরশীদ আলম, সিলেট সিটি করপোরেশনের মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী, বিএমএর মহাসচিব এহতেশামুল হক চৌধুরী, সিলেট বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য), সিলেট সিভিল সার্জনসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা নগর আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক রজতকান্তি গুপ্ত প্রমুখ।