কঠিন হয়ে গেল স্বর্ণাদের সেমির স্বপ্ন

সিল্কসিটি নিউজ ডেস্ক:

প্রস্তুতি ম্যাচে প্রোটিয়াদের বিপক্ষে জয় এসেছিল বলে কিছুটা আশাবাদী হয়ে উঠেছিল বাংলাদেশ শিবির। কিন্তু সুপার সিক্সে দেখা মিলল অন্য এক দক্ষিণ আফ্রিকার। সেই বদলে যাওয়া প্রোটিয়াদের কাছে গতকাল হেরে গেছেন দিশা-স্বর্ণারা। বাংলাদেশের ৬ উইকেটে করা ১০৬ রান সাত বল হাতে রেখেই ৫ উইকেটে টপকে যান তারা। আর ৫ উইকেটের এ হারে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের সেমিফাইনালে খেলার স্বপ্ন অনেকটাই ফিকে হয়ে গেছে। আগামী বুধবার সুপার সিক্সের অপর ম্যাচে আরব আমিরাতকে হারালেও অন্য ম্যাচগুলোর দিকে তাকিয়ে থাকতে হবে এখন।

‘গ্রুপ ওয়ান’ থেকে বাংলাদেশের সঙ্গে হেরেছে ভারতও। অস্ট্রেলিয়ার কাছে ৭ উইকেটে পরাজিত হয়েছে তারা। গ্রুপের শীর্ষ দু’দল হেরে বসায় পয়েন্ট টেবিলের অবস্থাও পুরোপুরি পাল্টে গেছে। অস্ট্রেলিয়া, ভারত, দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশ- এই চার দলই এখন দুটি করে জয়ে ৪ পয়েন্ট সংগ্রহ করেছে। কিন্তু নেট রান রেটে এগিয়ে থাকায় অস্ট্রেলিয়া শীর্ষে উঠে গেছে; ভারত দুইয়ে, তিন নম্বরে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা এবং চারে নেমে গেছে বাংলাদেশ। আক্ষেপের ব্যাপার হচ্ছে, নেট রান রেটে বাংলাদেশ বেশ পিছিয়ে। তাই আগামী বুধবার সুপার সিক্সের শেষ ম্যাচে আরব আমিরাতের বিপক্ষে বিরাট ব্যবধানে জিতলেও অন্য ম্যাচগুলোর দিকে তাকিয়ে থাকতে হবে।

গতকাল পচেফস্ট্রুমে টসে জিতে ব্যাটিং করতে নেমে বাংলাদেশের সূচনাটা মন্দ হয়নি। দুই ওপেনার আফিয়া প্রত্যাশা ও মিষ্টি সাহা বলের সঙ্গে পাল্লা দিয়ে ২৬ রান তুলে নিয়েছিলেন। কিন্তু ওপেনিং জুটি ভাঙার পরই রানের গতি শ্নথ হয়ে যায়। ওপেনার আফিয়া ৩৩ বলে ২১ রান করেন। এর পরও আশা ছিল স্বর্ণা ও দিলারা যদি ঝোড়ো ইনিংস খেলতে পারেন। কিন্তু দিলারা ২০ বলে ১৭ রান করেন। দুর্দান্ত ফর্মে থাকা স্বর্ণা ১৮ বলে ২০ রান করে ক্যাচ দিলে বড় সংগ্রহের সম্ভাবনা শেষ হয়ে যায়। এর পরও সুমাইয়া ২৮ বলে ২৪ রান করে ১০০ পার করেন।

ছোট পুঁজি নিয়েও ৩৩ রানে ৪ উইকেট তুলে নিয়ে আশা জাগিয়ে তুলেছিলেন বাংলাদেশের বোলাররা। কিন্তু পঞ্চম উইকেটে ম্যাডিসন ও কারানো ৭০ রান যোগ করে ম্যাচ বাংলাদেশের হাত থেকে ছিনিয়ে নিয়ে যান। বাংলাদেশের বোলারদের মধ্যে রাবেয়া ছাড়া আর কেউ জ্বলে উঠতে পারেননি, লেগস্পিনে ১৮ রানে ৩ উইকেট দখল করেন তিনি।

সূত্র: সমকাল