মঙ্গলবার , ২ জুলাই ২০২৪ | ২১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

কংগ্রেস মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করার ঘোষণা নাইডুর, নতুন মেরুকরণ?

Paris
জুলাই ২, ২০২৪ ১১:১১ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী তথা কংগ্রেসের নেতার সঙ্গে দেখা করতে চান ক্ষমতাসীন বিজেপির জোটসঙ্গী তথা অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু।

এ লক্ষ্যে নিজেই নিজেকে আমন্ত্রণ জানিয়েছেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী রেবন্ত রেড্ডির বাড়িতে। সোমবার (১ জুলাই) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

অবশ্য টিডিপি নেতার এই আমন্ত্রণের খবর পেতেই চিন্তায় বিজেপি। সরকার গঠনের এক মাসের মধ্যেই রাজনীতিতে নতুন মেরুকরণ হতে চলেছে কিনা, সামনে আসছে সেই প্রশ্নও।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী রেবন্ত রেড্ডির বাড়িতে দেখা করতে যেতে চান অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু। আগামী ৬ জুলাই রেবন্ত রেড্ডির বাড়িতে দেখা করতে যাবেন অন্ধ্রপ্রদেশের নতুন মুখ্যমন্ত্রী, এমনটাই জানা গেছে।

মূলত বর্তমানে রেবন্ত রেড্ডি কংগ্রেসের মুখ্যমন্ত্রী হলেও, চন্দ্রবাবু নাইডুর সঙ্গে তার সম্পর্ক বহু পুরোনো। কংগ্রেসে যোগ দেওয়ার আগে তেলুগু দেশম পার্টিরই সদস্য ছিলেন রেবন্ত রেড্ডি। চন্দ্রবাবুর অত্যন্ত ঘনিষ্ঠ হিসাবেও পরিচিত ছিলেন।

২০১৫ সালে নোট ফর ভোট দুর্নীতিতে যখন জেলে গিয়েছিলেন রেবন্ত রেড্ডি, সেই সময় তাকে চন্দ্রবাবু নাইডুর ‘পাঠানো লোক’ হিসাবেই চিহ্নিত করা হয়েছিল। টিডিপির হয়ে ভোট চেয়ে এক সদস্যকে ৫০ লাখ রুপি ঘুষ দিতে গিয়ে ধরা পড়েছিলেন রেবন্ত রেড্ডি।

এদিকে সাক্ষাৎ করতে চেয়ে রেবন্ত রেড্ডিকে চিঠিও লিখেছেন চন্দ্রবাবু নাইডু। সেই চিঠিতে লেখা, ‘অন্ধ্রপ্রদেশ ভেঙে দুই খণ্ডে বিভাজিত হওয়ার ১০ বছর পার হয়েছে। পুনর্গঠন আইনের অধীনে একাধিক বিষয় নিয়ে দুই রাজ্যের মধ্যে বহুবার আলোচনাও হয়েছে, যা আমাদের দুই রাজ্যেরই উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বন্ধুত্বপূর্ণভাবে আমাদের এই বিষয় নিয়ে আলোচনা অপরিহার্য। সেই মর্মেই আমি আগামী ৬ জুলাই, শনিবার দুপুরে আপনার বাড়িতে সাক্ষাতের প্রস্তাব দিচ্ছি। আমার বিশ্বাস, মুখোমুখি আলোচনা আমাদের জটিল বিষয়গুলো নিয়ে আরও ভালোভাবে আলোচনা করতে এবং অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানার জন্য লাভজনক সিদ্ধান্ত নিতে বিশেষ কার্যকর হবে।’

উল্লেখ্য, তেলেঙ্গানা হচ্ছে দক্ষিণ ভারতের একটি স্থলবেষ্টিত রাজ্য। ২০১৪ সালের ২ জুন অন্ধ্রপ্রদেশ পুনর্গঠন আইন অনুসারে, অন্ধ্রপ্রদেশ রাজ্যের উত্তর-পশ্চিমাঞ্চলের ১০টি জেলা নিয়ে তেলেঙ্গানা রাজ্য গঠিত হয়।

অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানা রাজ্য বিভাজনের পরও এত বছর ধরে উভয় রাজ্যই হায়দরাবাদকে যুগ্ম রাজধানী হিসাবে ব্যবহার করত। চলতি বছরই সেই চুক্তির সমাপ্তি হয়েছে। নতুন রাজধানী হিসেবে অমরাবতীর নাম প্রস্তাবিত হলেও, এখনও তা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি।

এছাড়া অমরাবতী প্রজেক্টও গত ৫ বছর ধরে আটকে রয়েছে। এক্ষেত্রে অন্ধ্রপ্রদেশে মুখ্যমন্ত্রীর দায়িত্ব গ্রহণের পর চন্দ্রবাবু পার্শ্ববর্তী রাজ্য তেলেঙ্গানার সঙ্গে নতুন কোনও চুক্তি করতে পারেন কি না, সেটিই এখন দেখার বিষয়।

 

সর্বশেষ - আন্তর্জাতিক