ওয়ালশের প্রথম দিনের ‘পাঠশালা’

সিল্কসিটিনিউজ ক্রীড়া ডেস্ক:

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সঙ্গে রোববারই চুক্তি পর্বটা সেরেছেন কোর্টনি ওয়ালশ। সোমবার মাঠে নেমে পড়েছেন এই ক্যারিবীয় কিংবদন্তি। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বাংলাদেশের পেস বোলারদের নিয়ে শুরু করে দিয়েছেন তাঁর কার্যক্রম।

 

প্রথম দিনের পাঠশালায় ওয়ালশ মূলত কাজ করেছেন পেস বোলারদের মৌলিক বিষয়গুলো নিয়ে। বোলিং অ্যাকশন, লাইন-লেংথ, রানআপ ও বল ধরার মতো বিষয়গুলো ধারণা দিয়েছেন তাঁর নতুন শিষ্যদের।

 

অবশ্য মিরপুরে প্রথমে এসেই ক্যাম্পে থাকা দলের সব খেলোয়াড়ের সঙ্গে পরিচিত হয়েছেন তিনি। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা পরিচয় পর্ব সেরেই চলে যান। প্রথম দিনের অনুশীলনে ছিলেন রুবেল হোসেন, আল আমিন, শফিউল ইসলাম, মোহাম্মদ শহীদ, আবু হায়দার রনি, মুক্তার আলী ও কামরুল ইসলাম রাব্বী।

 

তাসকিন আহমেদ আজই অস্ট্রেলিয়ায় যাচ্ছেন, তাই প্রথমদিনের অনুশীলনে থাকতে পারেননি। ছিলেন না পুনর্বাসনে থাকা কাটার-মাস্টার মুস্তাফিজুর রহমানও।

 

ওয়ালশের মতো কিংবদন্তিকে কোচ হিসেবে পেয়ে রুবেল বলেন, ‘আমার চেষ্টা থাকবে তাঁর কাছ থেকে কিছু শেখার। তবে বেশ ভালো লেগেছিল যখন আমার সামনে দাঁড়িয়ে আছেন ওয়ালশের মতো একজন বোলার। তাঁর মতো বোলারকে কাছে পাওয়া সত্যিই অন্যরকম ভালোলাগার।’

 

আরেক পেসার কামরুল ইসলাম ওয়ালশের সঙ্গে নিজের প্রথম দিনের অভিজ্ঞতা শোনালেন, ‘এদিন মূলত তিনি প্রাথমিক কিছু ধারণা দিয়েছেন। তা ছাড়া বাঁ-হাতি ব্যাটসম্যানকে ইয়র্কার ও ডান হাতিকে কীভাবে বোলিং করতে হয় সে সম্পর্কে ধারণা দিয়েছেন।’

 

তিন বছরের চুক্তিতে শনিবার বাংলাদেশে এসেছেন ওয়ালশ। বিসিবির সঙ্গে তাঁর চুক্তি ২০১৯ সালের বিশ্বকাপ পর্যন্ত।

 

১৯৮৪ থেকে ২০০১ সাল পর্যন্ত ১৩২টি টেস্ট খেলে এই সাবেক তারকা পেসার নিয়েছিলেন ৫১৯ উইকেট। সে সময় এটিই ছিল টেস্টে সর্বোচ্চ উইকেটের রেকর্ড।

সূত্র: এনটিভি