ওয়ার্নের অন্ত্যেষ্টিক্রিয়া ৩০ মার্চ, মেলবোর্ন গ্রাউন্ডে

গত শুক্রবার মাত্র ৫২ বছর বয়সে অস্ট্রেলিয়ার কিংবদন্তি স্পিনার শেন ওয়ার্ন না ফেরার দেশে চলে গেছেন। ওয়ার্নের এমন চিরবিদায়ে এখনো শোকস্তব্ধ গোটা ক্রিকেটবিশ্ব। মৃত্যুকালে থাইল্যান্ডের কোহ সামুইয়ের বিলাসবহুল সামুজানা ভিলাতে ছিলেন ওয়ার্ন। সেখান থেকে তার মরদেহ অস্ট্রেলিয়াতে নেওয়ার প্রক্রিয়া চলমান।

এমন সময় এই কিংবদন্তির অন্ত্যেষ্টিক্রিয়ার দিন ও স্থান ধার্য করেছে ভিক্টোরিয়া রাজ্যের সরকার প্রধান।

এক বিবৃতিতে ভিক্টোরিয়া রাজ্যের সরকার প্রধান জানান, ৩০ মার্চ সন্ধ্যায় মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে রাষ্ট্রীয় মর্যাদায় ওয়ার্নের অন্ত্যেষ্টিক্রিয়া হবে। অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশগ্রহণের সুযোগ দিতে কিছুদিনের মধ্যেই টিকিট ছাড়া হবে।

ওই বিবৃতিতে বলা হয়েছে, ওয়ার্ন শুধু একটি ক্রিকেট প্রজন্মকে অনুপ্রাণিতই করেননি, একে সংজ্ঞায়িত করেছেন।  ভিক্টোরিয়ার প্রধান ড্যানিয়েল এন্ড্রুস বলেছেন, ‘আগামী ৩০ মার্চ সন্ধ্যায় মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে একটি স্মারক অনুষ্ঠানে শেন ও আমাদের রাজ্যে (প্রতি) তার অবদান এবং তার খেলাকে শ্রদ্ধা জানাতে পারবেন ভিক্টোরিয়ানরা। ’

১৯৬৯ সালে জন্ম গ্রহণ করা ওয়ার্নের টেস্ট অভিষেক হয়েছিল ১৯৯২ সালে, সিডনিতে ভারতের বিপক্ষে। পরের বছর ওয়েলিংটনে হয় ওয়ানডে অভিষেক। ১৪৫ টেস্টের ক্যারিয়ারে ৭০৮টি উইকেট নিয়েছেন ওয়ার্ন। যা টেস্ট ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ। এর ৩২৫টি আবার ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। এ ছাড়া ১৯৪ ওয়ানডেতে ২৯৩ উইকেট নিয়েছিলেন। ১৯৯৯ সালের বিশ্বকাপে শিরোপা জয়ের পাশাপাশি ফাইনালে ম্যাচসেরা হয়েছিলেন ওয়ার্ন।

 

সূত্রঃ কালের কণ্ঠ