ওয়ার্নই আমাকে আইপিএলে সুযোগ দিয়েছিলেন: জাদেজা

অস্ট্রেলিয়ান লেগ স্পিন জাদুকর শেন ওয়ার্ন বিদায় নিয়েছেন দুদিন হতে চললো। শোকে স্তম্ভিত ক্রিকেট বিশ্ব শ্রদ্ধাভরে স্মরণ করছে এ কিংবদন্তিকে। সাবেক-বর্তমান ক্রিকেটাররা নিজেদের স্মৃতিময় ঘটনা শেয়ার করছেন ওয়ার্নের ব্যাপারে।

ভারতের বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা যেমন স্মৃতিচারণ করতে ফিরে গিয়েছেন ১৪ বছর আগের মেমোরি লেনে। তিনি জানিয়েছেন, ওয়ার্নের কারণেই আইপিএল খেলার সুযোগ হয়েছিল তার।

২০০৮ সালে মালয়েশিয়ায় অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতেছিল বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারত। বিশ্বের সবচেয়ে জমজমাট টি-টোয়েন্টি লিগ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ক্রিকেটও শুরু হয়েছিল সে বছর।

আইপিএলের প্রথম আসরে রাজস্থান রয়্যালসের হয়ে খেলেছিলেন জাদেজা৷ যা সম্ভব হয়েছিল রাজস্থানের তৎকালীন অধিনায়ক ওয়ার্নের কারণে। স্মৃতিচারণ করতে গিয়ে এ কথা জানিয়েছেন জাদেজা নিজেই।

তিনি বলেছেন, ‘বিশ্বকাপ শেষে তার সঙ্গে খেলা আমাদের মত তরুণ ক্রিকেটারদের জন্য বিশেষ কিছু ছিল। তিনি আমাকে সরাসরি আইপিএলের মতো বড় প্ল্যাটফর্মে খেলার সুযোগ করে দিয়েছিলেন। তার মতো কিংবদন্তির সঙ্গে খেলার সৌভাগ্য হবে, আমি কোনোদিন কল্পনাও করিনি।’

ছুটি কাটাতে গিয়ে গত শুক্রবার থাইল্যান্ডের কোহ সামুই দ্বীপের একটি হোটেলে মারা যান ওয়ার্ন। অসি লেগ স্পিনারের মৃত্যুকে হৃদয়বিদারক বলছেন জাদেজা।

বর্তমান বিশ্বের অন্যতম সেরা ফিল্ডারের ভাষ্য, ‘তার (ওয়ার্ন) মৃত্যুর সংবাদ বিশ্বাস করতেও খুব কষ্ট হচ্ছিল। তার মৃত্যু এটাই প্রমাণ করে যে জীবনে কোনো কিছুরই নিশ্চয়তা নেই। যেকোনো মুহূর্তে যেকোনো কিছু ঘটে যেতে পারে।’

 

সূত্রঃ জাগো নিউজ