এ যেন ঘরে ফেরা

লিওনেল মেসির দলবদলেই রোমাঞ্চের চূড়ান্ত হয়ে গেছে মনে করা হচ্ছিল। কী ভুল! এরপর এলেন কিলিয়ান এমবাপ্পে। এরপর ক্রিস্তিয়ানো রোনালদো। জুভেন্টাস ছেড়ে ম্যানচেস্টার সিটিতে পুরনো ‘শত্রু’ পেপ গার্দিওলার সঙ্গে জুটি বাঁধবেন—এমন সম্ভাবনায় বিস্ময়ের শেষ ছিল না। এর ওপর ম্যানচেস্টারের লালের বদলে জড়াবেন নীল জার্সি! এই নিয়ে জল্পনা-কল্পনা যখন শেষ পর্যায়ে, তখনই আবার এই চিত্রনাট্যে ম্যানইউয়ের ঢুকে পড়াটা হালের জমজমাট সব ওয়েব সিরিজের মতোই।

কালই জুভেন্টাসের সঙ্গে চুক্তির সব কিছু চূড়ান্ত হয়ে গেছে বলে জানিয়েছে ম্যানইউ। ঘরের ছেলেকে আবার ঘরে ফেরানোর উচ্ছ্বাস স্পষ্ট তাদের বিবৃতিতে, ‘ম্যানইউ আনন্দের সঙ্গে জানাচ্ছে যে ক্রিস্তিয়ানো রোনালদোকে দলে নিতে জুভেন্টাসের সঙ্গে সব বিষয়ে এর মধ্যেই আমরা একমত হয়েছি। ক্লাবের সবাই রোনালদোকে আবার ম্যানচেস্টারে বরণ করে নিতে অধীর হয়ে অপেক্ষা করছি।’ স্পোর্তিং লিসবন থেকে ১৮ বছর বয়সে ম্যানইউতে পাড়ি জমিয়েছিলেন রোনালদো। রেড ডেভিলের জার্সি গায়েই তাঁর তারকা হয়ে ওঠা, রিয়াল মাদ্রিদের হন্যে হয়ে ওঠা তাঁকে দলে ভেড়াতে। সেই রোনালদোই আবার ফিরছেন ওল্ড ট্র্যাফোর্ডে। গতকাল দিনের প্রথম ভাগেও যা আন্দাজ করা যায়নি। মুহূর্তেই তা বদলে গিয়ে ফেরার এমন অসাধারণ গল্প লেখা হয়ে যাচ্ছে। রোনালদো যেখানেই যান জুভেন্টাসে থাকছেন না—এটি অবশ্য নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই। ক্লাবের অনুশীলনে গিয়ে সতীর্থদের কাছ থেকে বিদায়ও নিয়েছেন। কোচ ম্যাসিমিলিয়ানো আলেগ্রিও নিশ্চিত করেছিলেন তাঁর ক্লাব ছাড়ার বিষয়টি, ‘ও আমাকে বলেছে, ও আর জুভেন্টাসে থাকবে না। সে কারণেই আজ অনুশীলন করেনি, আগামীকালের ম্যাচের জন্যও বিবেচনা করা হয়নি তাকে।’ এরপর রোনালদো ইতালিও ছেড়েছেন। তাতে যখন ভাবা হচ্ছিল ম্যানসিটিই তাঁর গন্তব্য, সেখান থেকেই পরিস্থিতি ১৮০ ডিগ্রি ঘুরে জানা গেল পুরনো ক্লাব ম্যানইউতেই তাঁর ফেরার খবর। কাল রোনালদোর দলবদল প্রসঙ্গে ম্যানসিটি কোচ পেপ গার্দিওলা আর ম্যানইউ কোচ ওলে গানার শোলসকায়েরের মন্তব্যে যদিও ছিল সেই ইঙ্গিত। গার্দিওলা বিষয়টি ছেড়ে দিয়েছিলেন রোনালদোর ওপর, ‘দলবদলের এই শেষ কয়েক দিনে অনেক কিছুই হতে পারে। তবে আমার মনে হয় মেসি, রোনালদোর মতো খেলোয়াড়দের ক্ষেত্রে তাদের পছন্দটাই আগে।’ সেখানে শোলসকায়ের তাঁকে আগাম অভ্যর্থনা জানিয়ে রাখেন, ‘রোনালদো যদি ঠিক করে কোথাও যাবে, তবে ম্যানইউ তার জন্য সব সময় আছে।’ গতকালের ঘটনাপ্রবাহে এরপর ম্যানসিটি এই পর্তুগিজ তারকাকে পাওয়ার দৌড় থেকে ছিটকে গেছে। জানা গেছে, সিটির সঙ্গে যেমন আলোচনা চলছিল প্রায় তেমনই অঙ্কে তাঁকে ওল্ড ট্র্যাফোর্ডে ফেরাচ্ছে ম্যানইউ।

ওদিকে এমবাপ্পেকে বরণেও চলছে রিয়ালের প্রস্তুতি। রিয়ালের দ্বিতীয় দফায় ১৮০ মিলিয়ন ইউরোর প্রস্তাবেই জোর গুঞ্জন, পিএসজি তা বিবেচনায় নিয়েছে।

 

সূত্রঃ কালের কণ্ঠ