এ বছর হজে যেতে পারবেন না নিবন্ধিত ৬০৬ জন

সিল্কসিটিনিউজ ডেস্ক:

এজেন্সির প্রতারণায় চলতি বছর নিবন্ধিত ৬০৬ যাত্রী হজে যেতে পারবেন না। সোমবার যুগান্তরকে এসব তথ্য জানান হজ অফিসের পরিচালক সাইফুল ইসলাম।

তিনি বলেন, সব রকমের চেষ্টার পরও চলতি বছর নিবন্ধিত ৬০৬ যাত্রী হজে যেতে পারবেন না।

সর্বশেষ রোববার ও বিশেষ ব্যবস্থায় এয়ার লাইফ ইন্টারন্যাশনাল (লাইসেন্স নং-৬০৩) এর দ্বারা প্রতারিত ১২১টি পাসপোর্ট ডিও এবং ভিসার জন্য সৌদি দূতাবাসে পাঠানো হয়েছে এবং হজ অফিস ও হাবের চেষ্টায় ভিসা করা হয়েছে।

তবে নতুনভাবে ভিসা করার আর সুযোগ না থাকায় হজে যাওয়া থেকে চূড়ান্তভাবে বঞ্চিত হলেন ৬০৬ জন। এদের মধ্যে কিছু স্বেচ্ছায় ড্রপ করেছেন। বাকিরা কতিপয় এজেন্সির দ্বারা প্রতারিত হয়েছেন।

সাইফুল ইসলাম। বলেন, প্রতারক এসব এজেন্সির বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেবে ধর্ম মন্ত্রণালয়। লাইসেন্স বাতিলসহ নগদ জরিমানা করা হতে পারে এসব প্রতারক এজেন্সিকে।

জানা গেছে, এয়ার লাইফ এজেন্সি, মিনার ট্রাভেলস সাউথ, এশিয়ান ট্রাভেলস, জামালপুর ট্রাভেলস, কদম রসুল এজেন্সিসহ ১৫ হজ এজেন্সির প্রতারণা ও স্বেচ্ছাচারিতার বলি হয়ে এ বছর চূড়ান্তভাবে হজ থেকে বঞ্চিত হচ্ছেন ৬০৬ হজপ্রত্যাশী।

আশকোনা হজ ক্যাম্পে সোমবারও সকাল থেকে ভিড় করেন ভিসা হয়েছে তবে বিমানের টিকিট হয়নি এমন হজযাত্রীরা। তাদের অভিযোগ বিমানের টিকিট দেয়ার বিনিময়ে তাদের কাছ থেকে অতিরিক্ত টাকা দাবি করছে এজেন্সিগুলো।

এদিকে বিমানের মহাব্যবস্থাপক জনসংযোগ শাকিল মেরাজ জানান, পর্যাপ্ত হজযাত্রী না পাওয়ায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের রোববার ও সোমবার ২টি হজ ফ্লাইট বিজি-১০৯১ এবং বিজি-৬০৯১ বাতিল করা হয়েছে। এ নিয়ে বিমানের মোট বাতিলকৃত হজফ্লাইটের সংখ্যা দাঁড়াল ১৮টি।

এ দিকে বিমানের হজ ফ্লাইট শেষ হতে আর ২ দিন বাকি থাকলেও সোমবার ও অন্তত ১ হাজার হজযাত্রীর টিকিট কাটেনি এজেন্সিগুলো।

হজক্যাম্প সূত্রে জানা গেছে, সোমবার দুপুর পর্যন্ত টিকিট ইস্যু করা হয়েছে ১ লাখ ২৪ হাজার ৬৩৫টি। হজ অফিসে ভিসার জন্য ডিও ইস্যু করা হয়েছে ১ লাখ ২৬ হাজার ৮৭ জনের। দূতাবাস থেকে ভিসা পাওয়া গেছে ১ লাখ ২৬ হাজার ৬২ জনের। এর মধ্যে সরকারি ৬ হাজার ৭৮৪টি আর বেসরকারি ১ লাখ ১৯হাজার ২৭৮টি। চূড়ান্ত ডিও এবং ভিসা হতে বাকি রয়েছে ৬০৬ জনের।

চলতি বছর মোট ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজযাত্রী হজে যাবেন বলে নিবন্ধন হয়েছে। সোমবার পর্যন্ত ৩৩০টি ফ্লাইটে মোট ১ লাখ ১৪ হাজার ১২০ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। এর মধ্যে সৌদি এয়ারলাইন্সের ১৭১টি ফ্লাইটে ৫৪ হাজার ৭৫৭ জন ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ১৫৯টি ফ্লাইটে ৫৯ হাজার ৩৬৩ জন যাত্রী গেছেন।